,

সর্বশেষ
bnr ad 250x70 1

‘মেজর জিয়া’ যে কোনো সময় গ্রেপ্তার: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ সাম্প্রতিক জঙ্গি তৎপরতার অন্যতম হোতা হিসেবে চিহ্নিত চাকরিচ্যুত সেনা কর্মকর্তা মেজর জিয়াউল হক যে কোনো সময় গ্রেপ্তার হবেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল। পুরান ঢাকার স্বামীবাগ লোকনাথ আশ্রম ও মন্দির পরিদর্শনের পর দুপুরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

শারদীয় দুর্গোৎসবে উপলক্ষ দয়াগঞ্জে শিবমন্দির প্রাঙ্গণে ঢাকা মহানগর আওয়ামী লীগের আয়োজনে আলোচনায় অংশ নিতে মন্ত্রী ওই এলাকায় গিয়েছিলেন।z

২০১১ সালে সেনা অভ্যুত্থান চেষ্টায় জড়িত থাকার অভিযোগে সৈয়দ মোহাম্মদ জিয়াউল হককে চাকরিচ্যুত করা হয়। তবে তার আগেই পালিয়ে যান তিনি। পরে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সঙ্গে তার সম্পৃক্ততার প্রমাণ পাওয়া যায়।

সাম্প্রতিক জঙ্গি তৎপরতার মূল হোতা হিসেবে চিহ্নিত তামিম চৌধুরী দেশে আসার পর তার সঙ্গে জিয়াউল হকের সম্পর্ক হয় বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা করে ১৭ বিদেশিসহ ২২ জনকে হত্যার ঘটনাটি এই দুই জনের পরিকল্পনাতেই হয়েছে বলে ধারণা করছেন গোয়েন্দারা।

এই দুই জন ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নুরুল ইসলাম মারজান এবং সাবেক সেনা কর্মকর্তা জাহিদুল ইসলামও সাম্প্রতিক জঙ্গি তৎপরতায় নেতৃত্ব দিচ্ছেন বলে জানতে পেরেছে পুলিশ। এর মধ্যে তামিম চৌধুরী গত ২৭ আগস্ট নারায়ণগঞ্জের পাইকপাড়ায় এবং জাহিদুল ২ সেপ্টেম্বর মিরপুরের রূপনগরে পুলিশের অভিযানে নিহত হন। তবে জিয়া ও মারজানের খোঁজে অভিযান চলছে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জিয়াউল হক আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে হয়েছেন। তিনিও যে কোনো সময় গ্রেপ্তার হয়ে যাবেন।’

গাজীপুর ও টাঙ্গাইলে জঙ্গি আস্তানায় অভিযানের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, ‘গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ও নিয়মিত অভিযানের অংশ হিসেবে এই অভিযান চালানো হয়েছে। জঙ্গি নির্মূল করতে এই ধরনের অভিযান আরও চলবে।’

জনাব কামাল বলেন, ‘অসাম্প্রদায়িক চেতনা আমাদের শত বছরের ঐহিত্য। কিন্তু সম্প্রীতি বিনষ্ট করার জন্য একটি মহল প্রচেষ্টা চালাচ্ছে। কিন্তু দেশে জঙ্গিবাদের কোনো জায়গা নেই। জঙ্গিবাদকে কোনো ধরনের প্রশ্রয় দেয়া হবে না।’

মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশে দেশের সব স্থানে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেয়া হয়েছে। আশা করছি কোথাও কোনো ধরনের দুর্ঘটনা ঘটবে না।

মতামত...