,

সর্বশেষ
bnr ad 250x70 1

মেরিনে অনুপ্রবেশ ধ্বংস হবে জাহাজ ও সমুদ্র পরিবহন সেক্টর

merin fesariনিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ,বিডি নিউজ রিভিউজ ডটকম :: মেরিন ফিশারিজ একাডেমি থেকে পাশ করা ক্যাডেটদের মেরিন সেক্টরে অনুপ্রবেশ করালে (সিডিসি) জাহাজ ও সমুদ্র পরিবহন সেক্টর সম্পূর্ণ ধ্বংস হয়ে যাবে উল্লেখ্য বাংলাদেশ মেরিন একাডেমি থেকে পাশ করা ক্যাডেটরা বলেছেন একটি কুচক্রি মহল প্রকৃত সত্য আড়াল করে যে কোন মূল্যে ফিশারিজ একাডেমির ক্যাডেটদের সিডিসি দেওয়ার পায়তারা করছে। এতে বাংলাদেশের মৎস্য খাত ধ্বংস হবে। অন্যদিকে আইএমও’র কালো তালিকাভুক্ত হবে বাংলাদেশ। ফলে বাংলাদেশি নাবিকরা আর কখনোই বিদেশি কোম্পানীর জাহাজে চাকরি করতে পারবে না।

রোববার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান এক্স ক্যাডেট অব বাংলাদেশ মেরিন একাডেমি নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ মেরিন একাডেমির পঞ্চম ব্যাচের ইঞ্জিনিয়ার আশরাফ ইবনে নুর তার বক্তব্যে বলেন, বাংলাদেশ মেরিটাইম সেক্টর যখন দুঃসময় অতিক্রম করছে তখন একটি কুচক্রি মহল ফিশারিজ একাডেমি থেকে পাশ করা ক্যাডেটদের সিডিসি দিয়ে পরিস্থিত আরো ঘোলাটে করতে চায়। নাবিকদের চাকরির জটিলতা নিরসনে বাংলাদেশ মেরিন একাডেমিতে ৩০০ আসন থেকে কমিয়ে ৮০ করা হয়েছে। এই অবস্থায় বাংলাদেশি পতাকাবাহী ৭৮টি জাহাজ থেকে ৩০টি নেমে আসলেও ফিশারিজ জাহাজ বহুগণ বেড়েছে।

তিনি বলেন, ৬০ শতাংশ ফিশারিজ জাহাজে স্কীপার (মাস্টার) নেই। অথচ তাদের সিডিডি দেওয়ার পায়তারা করছে দেশের উন্নয়ন বিরোধী মহলটি। ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন’র (আইএমও) আইন লঙ্ঘন করে মেরিন ফিশারিজ একাডেমি থেকে পাশ করা ক্যাডেটদের সিডিসি দেওয়া হলে বাংলাদেশ মেরিটাইম সেক্টর হুমকির মুখে পড়ার আশঙ্কা করেছেন এক্স ক্যাডেটরা।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয় বাংলাদেশের জাহাজ শিল্প, সমুদ্র বাণিজ্য ও বাংলাদেশি নাবিকদের আন্তর্জাতিক বাজার থেকে সরিয়ে নিতে কুচক্রি মহলটি এই অপচেষ্টা চালাচ্ছেন।

ভিসা জটিলতার কথা তুলে ধরে তারা বলেন, যোগ্যতা ও দক্ষতা থাকার পরও ভিসা জটিলতার কারণে দুবাই, সিঙ্গাপুর, হংকং, ইউএসএ’র মতো মেরিটাইম সমৃদ্ধ দেশের ভিসা পাচ্ছে না বাংলাদেশি নাবিকরা। ফলে নাবিকদের বড় একটি অংশ বিদেশি কোম্পানীতে চাকরির সুযোগ হারাচ্ছে।

হাতে লেখা সিডিসি ও সিওসি জাল হওয়ার কারণে মেশিন রিডেবল সিডিসি ও সিওসি ভেরিফিকেশন এবং অনলাইনে সাইন ইন ও সাইন অফের দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলন শেষে প্রেস ক্লাবের সামনে মেরিন ফিশারিজ একাডেমি থেকে পাশ করা ক্যাডেটদের সিডিসি দেয়ার প্রতিবাদে মেরিন সেক্টরে অনিয়ম-দুর্নীতি ও বিভিন্ন সমস্যার সমাধানে মানববন্ধন কর্মসূচি পালন করেন।

 

বিএনার/১৬২৭/এস

মতামত...