,

সর্বশেষ
bnr ad 250x70 1

মেসি-রোনালদোর সঙ্গে নেইমার: ফিফা বর্ষসেরার তালিকায়

ঢাকা ৩০ নভেম্বর (বিডি নিউজ রিভিউজ):masi10 টানা সপ্তমবারের মতো ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় ছিলেন মেসি-রোনালদো। এবারও থাকবেন, তা ছিল অনুমিত। তবে তাদের সঙ্গে কাকে দেখা যাবে, সেটাই ছিল দেখার বিষয়। অনেকে সুয়ারেজের নাম আশা করলেও চমক দেখিয়েছেন বার্সার ব্রাজিলিয়ান তারকা ফুটবলার নেইমার। প্রথমবারের ফিফা ব্যালন ডি‘অরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন তিনি। তার সঙ্গে অনুমিতভাবে আছেন বার্সেলোনার ক্ষুদে ফুটবল জাদুকর লিওনেল মেসি ও রিয়াল মাদ্রিদের পর্তুগিজ উইঙ্গার ক্রিস্টিয়ানো রোনালদো। এ নিয়ে টানা আটবার ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় উঠে আসলেন মেসি-রোনালদো।

সোমবার রাতে ফিফা সদর দফতরে এক অনুষ্ঠানে সংক্ষিপ্ত তালিকার ঘোষণা দেন স্কাই স্পোর্টসের উপস্থাপিকা কেইট আবডো।  আগামি ১১ জানুয়ারি ফিফা সদর দফতরে আরেক অনুষ্ঠানে এ তিনজনের মধ্যে একজন নির্বাচিত হবেন ফিফা বর্ষসেরা ফুটবলার ২০১৫।

গত দুইবার এই পুরস্কার গেছে ক্রিস্টিয়ানো রোনালদোর ঘরে। সব মিলিয়ে তার ফিফা ব্যালন ডি‘অরের সংখ্যা তিনটি। অন্যদিকে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা চারবার ফিফা বর্ষসেরার পুরস্কার জিতে ইতিহাস গড়েন মেসি। এবারটিও পেতে পারেন মেসি। সেটি হলে মেসির ফিফা বর্ষসেরা খেতাব দাঁড়াবে পাঁচটিতে, হবে নতুন আরেক ইতিহাস।

মেসি জিততে পারেন এবারকার পুরস্কারও। এর পেছনে কারণও আছে। চলতি বছরেই বার্সেলোনার হয়ে ঐতিহাসিক ট্রেবল জিতেছেন তিনি (লা লিগা, কোপা দেল রে, চ্যাম্পিয়ন্স লিগ)। আর জাতীয় দল আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা ফুটবলে ‍উঠেছিলেন ফাইনালে।

অন্যদিকে বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন বার্সার কোচ লুইস এনরিক, বায়ার্নের কোচ পেপ গার্দিওলা ও চিলি জাতীয় দলের কোচ জর্জ সাম্পাওলি। বর্ষসেরা নারী ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় আছেন, কার্লি লয়েড ( যুক্তরাষ্ট্র) , আয়া মিয়ামা (জাপান) ও সেলিয়া সাসিক (জার্মানি)। বর্ষসেরা নারী কোচের সংক্ষিপ্ত তালিকায় আছেন, জিল এলিস (যুক্তরাষ্ট্র জাতীয় দল), মার্ক সিম্পসন (ইংল্যান্ডের জাতীয় দল) ও নোরিও সাসাকি (জাপান জাতীয় দল)।

( বিডি নিউজ রিভিউজ ডটকম )

মতামত...