,

সর্বশেষ
bnr ad 250x70 1

মেহেরপুরে ব্যতিক্রম বইপড়া উৎসব

student-primaryতোজাম্মেল আযম, মেহেরপুর সংবাদদাতা, বিডিনিউজ রিভিউজঃ ‘আমরা যখন দলবদ্ধভাবে বইপড়ি তখন মনে হয় আমরা একই পরিবারের’। সদর উপজেলার কুতুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে বই পড়া উৎসব শেষে যুগান্তরের কাছে এমন অনভূতির কথা জানায় ২য় শ্রেণির ছাত্র মোনায়েম খান। শব্দ করে বই পড়া উৎসব কুতুবপুর স্কুল এলাকার পুরো পরিবেশকে বদলে দেয়। একই বিদ্যালয়ের ২য় শ্রেণির ছাত্রী তিশা খাতুন জানায়- গল্পের বই পড়লে আনন্দ লাগে। অনেক কিছু শিখতে পারি ও জ্ঞান বাড়ে। মাঝে মাঝে এমন উৎসবের দাবি জানায় তিশাসহ তার সহপাঠিরা। মেহেরপুরের প্রত্যন্ত জনপদ সদর উপজেলার কুতুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ব্যতিক্রমধর্মী উদ্যোগের মধ্য দিয়ে পালন হলো আন্তর্জাতিক সাক্ষরতা দিবস।

ঘড়ির কাঁটা তখন সকাল ১০টা। বিদ্যালয়ের শ্রেণিকক্ষ ছেড়ে বাইরে খোলামাঠে বেরিয়ে এলো শিক্ষার্থীরা। সবুজ ঘাসের ওপরে বসে বই খুলে নিল। এরপর ২০টা ২৫ মিনিট পর্যন্ত পর্যন্ত সবাই শব্দ করে বইপড়া শুরু করল। বৃহস্পতিবার মেহেরপুর জেলার প্রায় শতাধিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ২০ হাজার শিশু ঘটা করে গল্পের বই পড়ল। আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে ”সব কাজ বন্ধ করে বই পড়ি”- ”উৎসবের আয়োজন করে সেভ দ্য চিলড্রেন এবং এর সহযোগি সংস্থা পলাশী পাড়া সমাজ কল্যাণ সমিতি। এই উৎসবে শিশুদের সাথে বিভিন্ন শ্রেণী পেশার নারি পুরুষও অংশগ্রহণ করে। পরে সম্মিলিতভাবে একটি র‌্যালী বের করা হয়।

মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাশেদুল মান্নাফ কবিরের নেতৃত্বে দিবসটি উপলক্ষে একটি র‌্যালী বের করা হয়।

 

মতামত...