,

সর্বশেষ
bnr ad 250x70 1

মোটর সাইকেলের নিবন্ধনের ফি কমলো

motor cycleনিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা,  রাস্তায় চলাচলকারী হালকা যান মোটরসাইকেলের নিবন্ধনের কর ও ফি কমিয়েছে বাংলাদেশ সড়ক যোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বিআরটিএ)। ইঞ্জিনের ক্ষমতাভেদে ৩৩ থেকে ৪৩ শতাংশ পর্যন্ত এই ফি কমানো হয়েছে বলে বিআরটিএর এক প্রজ্ঞাপনের সূত্রে জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

আজ সোমবার বিআরটিএর এক প্রজ্ঞাপনে জানানো হয়, ১০০ সিসির  মোটরসাইকেল (জ্বালানি ছাড়া ওজন ৯০ কেজি) নিবন্ধনে এখন থেকে ১৩ হাজার ৯১৩ টাকার বদলে দিতে হবে নয় হাজার ৩১৩ টাকা।

আর ১০০ সিসির বেশি (জ্বালানি ছাড়া ওজন ৯০ কেজির বেশি) ক্ষমতার মোটরসাইকেলের ক্ষেত্রে নিবন্ধন ফি ২১ হাজার ২৭৫ টাকা থেকে কমিয়ে ১২ হাজার ৭৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

২০১৪ সালের ১ জানুয়ারি মোটরসাইকেল নিবন্ধনের ফি ৪০ শতাংশ বাড়ানো হয়েছিল। এরপর চলতি বছরের প্রথম দিন থেকে যানবাহনে রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট এবং বেতার তরঙ্গ শনাক্ত করার (রেডিও ফ্রিকোয়েন্সি আইডেনটিফিকেশন) ট্যাগ বাধ্যতামূলক করা হয়।

বিআরটিএর তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে নিবন্ধিত মোটরসাইকেলের সংখ্যা ১২ লাখ ৫১ হাজারের বেশি। আর মোটরসাইকেল চালানোর জন্য ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়েছে পাঁচ লাখ ২৪ হাজার ৮৮৫ জনকে।

সরকার মোটরসাইকেলের নিবন্ধন ফি কমিয়ে আনার উদ্যোগ নেওয়ার পর গত সেপ্টেম্বরে বিষয়টি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে জানানো হয়। এর ছয় মাস পর বিআরটিএ ফি কমানোর এই ঘোষণা দিল।

 

বি এন আর/০০১৬/০০৩/০০২৮/০০৩৬২২/এন

মতামত...