,

সর্বশেষ
bnr ad 250x70 1

মোদির তদন্তের নির্দেশ পানামা পেপারসের ৫০০ ভারতীয়ের বিরুদ্ধে

modi (2)নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ  রাষ্ট্রপ্রধান থেকে শুরু করে ধনী ব্যক্তি ও সেলিব্রেটিদের অর্থপাচার, নিষেধাজ্ঞা এড়ানো ও কর ফাঁকির গোপন তথ্য ফাঁস করেছে পানামার একটি আইনি পরামর্শক প্রতিষ্ঠান। এদের মধ্য ৫০০ জন ভারতীয়র নাম রয়েছে।

আজ সোমবার বিষয়টি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর এ নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতীয়দের মধ্য রয়েছে অভিতাভ বচ্চন, ঐশ্বরিয়া রাই বচ্চনও। রয়েছে ফুটবল তারকা লিওনেল মেসি, চলচ্চিত্র তারকা জ্যাকি চ্যানসহ বিভিন্ন দেশের সাবেক ও বর্তমান রাষ্ট্রপ্রধানদের নাম।

এছাড়া রয়েছে আইসল্যান্ডের প্রধানমন্ত্রী, ইউক্রেনের প্রেসিডেন্ট, সৌদি আরবের বাদশাহ, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, মিসরের সাবেক নেতা হোসনি মোবারক, লিবিয়ার প্রয়াত নেতা মুয়াম্মার গাদ্দাফির মতো নেতাদের নাম।

পানামার ওই আইনি পরামর্শক প্রতিষ্ঠানের নাম মোসাক ফনসেকা। প্রতিষ্ঠানটি মোট ১ কোটি ৪০ লাখ নথি ফাঁস করেছে। এই প্রতিষ্ঠানের কাজ হলো তাদের গ্রাহকদের অর্থপাচার, নিষেধাজ্ঞা এড়ানো ও কর ফাঁকির ব্যাপারে আইনি সহায়তা করা। বিশ্বের ৩৫টি দেশে এই প্রতিষ্ঠানের কার্যালয় রয়েছে। প্রায় ৪০ বছর ধরে এই প্রতিষ্ঠানের কার্যক্রম চলছে।

এদিকে, মোসাক ফনসেকার নথি ফাঁসের পর ঐশ্বরিয়া বিষয়টিকে ‘অসত্য’ বলে এর নিন্দা জানিয়েছেন।

— এনডিটিভি।

বি এন আর/০০১৬/০০৪/০০৬/০০০৪৮৪৮/ এস

মতামত...