,

সর্বশেষ
bnr ad 250x70 1

মোদি-শরীফের পাল্টা-পাল্টি অভিযোগ

modi-nawz

মোদি- নেওয়াজ ফাইল ছবি।

আন্তর্জাতিক ডেস্ক,বিডিনিউজ রিভিউজঃ  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার পাকিস্তানের তীব্র সমালোচনা করে বলেছেন, পাকিস্তান বিশ্বে সন্ত্রাস রপ্তানি করছে।

শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ বলেছেন, সাম্প্রতিক অস্থিতিশীলতার কারণেই ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের উড়ি ঘাঁটিতে হামলা চালানো হয়েছে।

দেশ দুটির মধ্যে পাস্পরিক সন্দেহ ও বিশ্বাসের শেকড় বহুদূর পর্যন্ত বিস্তৃত। দুই প্রধানমন্ত্রীর বক্তব্যে তারই বহিঃপ্রকাশ যে ঘটেছে, সে ব্যপারে কোনো সন্দেহ নেই।

নরেন্দ্র মোদী তার বক্তব্যের শুরু থেকেই পাকিস্তানের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, সন্ত্রাসবাদ ভারতের প্রতিবেশীদেরও ক্ষতি করছে। এ প্রসঙ্গে তিনি বাংলাদেশ ও ভারতের কথা উল্লেখ করেন।

তিনি বলেন, সন্ত্রাসবাদের পিছু নিয়ে সন্ত্রাসীরাও হাজির হয় এবং সে দেশে গড়ে তোলে তাদের আস্তানা আর পাকিস্তান সরকার তাদের পৃষ্ঠপোষকতা করে। একদিন সময় আসবে এই সন্ত্রাসী ও নিজেদের সরকারের সঙ্গে লড়াই করার জন্য পাকিস্তানের জনগণই অস্ত্র হাতে তুলে নিবে।

তিনি বলেন, ১৮ জওয়ানের রক্ত বৃথা যেতে দেওয়া হবে না বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি বলেন, পাকিস্তানকে একঘরে করার ক্ষেত্রে ভারত সফল হয়েছে। আর পুরোপুরি একঘরে করার জন্য ভারত তার প্রচেষ্টা আরো জোরদার করে তুলবে।

জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণ দান শেষে নিউ ইয়র্ক থেকে দেশে ফেরার পথে ব্রিটেনের লুটন বিমানবন্দরে এক সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে নওয়াজ শরীফ বলেন, সম্প্রতি কাশ্মীরে অস্থিতিশীলতা শুরু হওয়ার পর এ পর্যন্ত ১০৮ ব্যক্তি নিহত হয়। আহত হয় হাজার হাজার কাশ্মীরি। একজন কাশ্মীরী নেতাকে হত্যা করার পর শুরু হয় এই অস্থিতিশীলতা।

তিনি এই হত্যাকাণ্ডকে বর্বরোচিত কাজের সঙ্গে তুলনা করে প্রশ্ন রাখেন, এটা যদি বর্বরোচিত কাজ না হয়, তাহলে এটা কি?।

তিনি আরো বলেন, তারা যে বর্বরের মতো কাজ করছে, কাশ্মীরীদের ওপর নির্যাতন চালাচ্ছে তা নিয়ে কোনো কথা বলে না।

এই হত্যাকাণ্ড ও এর ফলে সৃষ্ট অস্থিতিশীলতার জন্য জন্য পাকিস্তানি নেতা ভারতের সমালোচনা করেন। অতিরিক্ত শক্তি প্রয়োগের জন্য দায়ী করেন নয়াদিল্লিকে। কিন্তু নয়াদিল্লি তা উড়িয়ে দিয়ে উল্টো পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর জন্য পাকিস্তানকে দায়ী করে। একই সঙ্গে ভারত সন্ত্রসবাদ লালনের জন্য পাকিস্তানকে দায়ী করে।

নওয়াজ শরীফ বলেন, এই অস্থিতিশীলতার জন্য কাশ্মীরে হামলার ঘটনা ঘটছে।

মতামত...