,

সর্বশেষ
bnr ad 250x70 1

মোবাইল নম্বর অপরিবর্তিত রেখেই মোবিলিটি সুবিধা দেশে

operetorঢাকা ০২ ডিসেম্বর ( বিডি নিউজ রিভিউজ ডটকম )::  মোবাইল  নম্বর অপরিবর্তিত রেখেই  মোবিলিটি সুবিধা চালুর (মোবাইল অপারেটর পরিবর্তন) (এমএনপি) পদ্ধতিতে  অনুমোদন প্রদান করেছে ।ফেব্রুয়ারি থেকেই এই সুবিধা চালু হওয়ার কথা রয়েছে!

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এমএনপি কার্যকর করার জন্য দু’ একদিনের মধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি)  চিঠি দেবে ।

টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ও অর্থমন্ত্রণালয়ের অনুমোদন মিলেছে ৷ শিগগিরই আন্তর্জাতিক দরপত্র আহবান করা হবে। উন্মুক্ত দরপত্রে দেশি-বিদেশি যে কোনো প্রতিষ্ঠান অংশ নিতে পারবে। তিনি বলেন, সব প্রক্রিয়া শেষ করে এমএনপি চালু হতে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সময় লাগতে পারে।

তিনি আরও বলেন, এমএনপি চালু হলে মোবাইল অপারেটরগুলোর মধ্যে উন্নত মানের সেবা দেওয়ার প্রতিযোগিতা তৈরি হবে। টেলিযোগাযোগ সেবার গুণগত মান অনেক বাড়বে।

এমএনপি নীতিমালা চালু হলে অপরিবর্তিত রেখে ৩০ টাকায় গ্রাহকরা এক অপারেটর থেকে অন্য অপারেটরে যেতে পারবেন। তবে পুনরায় অপারেটরে পরিবর্তন করতে চাইলে ৪০ দিন অপেক্ষা করতে হবে।  দেশে বর্তমানে বাজারে ৬ মোবাইল অপারেটরের ১৩ কোটির বেশি গ্রাহক আছে।

উল্লেখ্য এসএনপি চালু করতে ২০১৩ সালের জুন মাসে মোবাইল ফোন অপারেটরদের নির্দেশ দিয়েছিল বিটিআররসি। নির্দেশনা জারির তিন মাসের মধ্যে অপারেটরদের এমএনপি সেবা শুরু করার জন্য একটি কনসোর্টিয়াম গঠন করে প্রি-পেইড, পোস্ট পেইড উভয় ধরনের গ্রাহককেই এই সুবিধা দেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু অপারেটরদের অনীহায় ও কারিগরি সীমাবদ্ধতায় সে উদ্যোগ কার্যকর হয়নি।

ভারত ও পাকিস্তান ছাড়াও বিশ্বের ৭২টি দেশ বর্তমানে এমএনপি সুবিধা চালু রয়েছে।

 

মতামত...