,

সর্বশেষ
bnr ad 250x70 1

যাকাত কৃপা বা জরিমানা নয়, এটা নিরন্ন মানুষের হক: আল্লামা নুরী

‘দারিদ্রতা বিমোচনে জাকাতের ভুমিকা’ শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিল

নিজস্ব প্রতিবেদক বিডি নিউজ রিভিউজ ডটকমঃ  বায়তুশ শরফ মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব ও মসজিদ মিশন চট্টগ্রাম মহানগরী সভাপতি মাওলানা মামুনুর রশীদ নুরী বলেছেন, যাকাত ধনীদের পক্ষ হতে গরীবদের প্রতি কৃপা বা জরিমানা নয় এটা নিরন্ন মানুষের হক। ইসলামী জীবন ব্যবস্থার মুলভিত্তি, সামাজিক ও অর্থনৈতিক সমস্যার সমাধান। তিনি বলেন, যাকাত আদায়ে যাকাত দাতার সম্পদ কমে না বরং বৃদ্ধি পায় এবং তার অন্তর কৃপনতার কলুষ হতে মুক্তি লাভ করে।
মাওলানা নুরী আজ কালুরঘাটস্থ ইকরা ইসলামিক পাঠাগারের উদ্যোগে আয়োজিত ‘দারিদ্রতা বিমোচনে জাকাতের ভুমিকা’ শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
পাঠাগারের সভাপতি আলহাজ্ব ফয়সাল বিন মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি আরো বলেন, প্রত্যোক ধর্মাবলম্বীরাই দান ও সাহায্য করে, কিন্তু মুসলমান সামর্থবানদের পুজি থেকে গরীব ও অভাবগ্রস্থদের জন্য নিদির্ষ্ট হারে বাধ্যতামুলক একটি অংশ আদায়ের ব্যবস্থা ইসলামের এক অনবদ্য অবদান। তিনি আরো বলেন, সমাজে প্রভাব বিস্তার, ভোট আদায়ের টার্গেট ও জনখ্যাতি প্রদর্শনের মত নোংরা মানষিকতা যাকাতের মুল দর্শনের সম্পুর্ণ পরিপন্থী। বছরের নির্দিষ্ট দিনে প্রকাশ্যে ঘোষণা দিয়ে দুই একটা শাড়ী লুঙ্গি বা দুই একশ টাকা জাকাতের অর্থ থেকে বিতরণ করা ইসলামের জাকাত ব্যবস্থার প্রতি চরম অবহেলা এবং দারিদ্র জনগোষ্ঠির প্রতি উপহাস ছাড়া আর কিছু নয়। তিনি জাকাতের অর্থ থেকে সরকারী ব্যবস্থাপনায় বা বিশ্বস্থ যে কোন সংস্থার তত্বাবধানে কল্যাণমূলক ক্ষুদ্র ঋণ প্রকল্প গঠনের মাধ্যমে নিঃস্ব দরিদ্র ও অক্ষমদের বৃত্তিমূলক শিক্ষাদান ও স্থায়ী পুর্নবাসন এবং শিল্প কর্মে সক্ষম অভিজ্ঞ ব্যবসায়ী ও কৃষি জীবিদের সুদমুক্ত ঋণ প্রদান ও আর্থিক সহযোগিতার মাধ্যমে ছিন্নমূল ও দারিদ্র জনগোষ্টিকে স্বাবলম্বী ও স্বনির্ভর করে গড়ে তোলার জন্য বিত্তশালীদের প্রতি আহবান জানান।
পাঠাগারের সেক্রেটারী নুর হোসেনের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শাহ মাওলানা হারুনুর রশীদ, ইঞ্জিনিয়ার নুরুল হুদা, মাওলানা জাফর আহমদ. মুফতি মাওলানা আতিকুল ইসলাম, মাওলানা শরীয়ত উল্লাহ ও মাওলানা আবু তৈয়ব জিহাদী প্রমুখ।

মতামত...