,

সর্বশেষ
bnr ad 250x70 1

যুক্তরাষ্ট্রের সাবেক স্পিকাকে কারাদণ্ড, শিশু যৌন নিপীড়নের দায়ে

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক হাউজ স্পিকার ডেনিস হ্যাস্টার্টকে ১৫ মাসের কারাদণ্ড দিয়েছে আদালত। সাবেক এই রিপাবলিকান নেতার বিরুদ্ধে শিশু যৌন নিপীড়ন করার পরে ভুক্তভোগীদের চুপ থাকার জন্য অর্থ দেয়ার চেষ্টায় অভিযুক্ত করা হয়েছে।

রিপাবলিকান দল থেকে ইতিহাসের সবচেয়ে বেশি সময় ধরে স্পিকারের দায়িত্ব পালন করা হ্যাস্টার্টকে ধারাবাহিক শিশু নিপীড়নকারী হিসেবে অভিহিত করেছে ফেডারেল কোর্ট। হ্যাস্টার্ট ১৯৬৫ থেকে ১৯৮১ পর্যন্ত ইয়র্কভিলের একটি স্কুলে কোচ হিসেবে কর্মরত থাকার সময়ে পাঁচটি ছেলে শিশুকে যৌন নিপীড়ন করেছিলেন। গত অক্টোবরে অতীতের কীর্তি ঢাকার জন্য সাড়ে তিন মিলিয়ন ডলার দিয়ে ভুক্তভোগীদের চুপ করাতে চাওয়ার অপরাধে অভিযুক্ত হন। কয়েকজন ভুক্তভোগী জানিয়েছেন, ঘটনার পড়ে তারা ভেঙ্গে পড়েছিলেন এবং নিজেদের প্রতারিত মনে করেছেন তারা।

৭৪ বছর বয়সী হ্যাস্টার্ট হুইলচেয়ারে আদালতে হাজির হয়ে বলেন, বিদ্যালয়ের ছাত্রদের সঙ্গে এই আচরণ করার জন্য তিনি গভীরভাবে লজ্জিত। হ্যাস্টার্ট ১৯৮৭ থেকে ২০০৭ সাল পর্যন্ত ইলিনয় অঙ্গরাজ্যের নির্বাচিত কংগ্রেসম্যান ছিলেন। রিপাবলিকান দলের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় স্পিকারের দায়িত্ব পালন করেছেন তিনি।

তাকে দোষী সাব্যস্ত করার পরে মার্কিন কংগ্রেসের দেয়াল থেকে তার ছবি সরিয়ে নেয়া হয়েছে। উল্লেখ্য, তার অপরাধের পরে অনেক সময় পেরিয়ে যাওয়ায় যৌন নিপীড়নের দায়ে অভিযুক্ত করা হয়নি। বিবিসি।

 

মতামত...