,

সর্বশেষ
bnr ad 250x70 1

যুক্তরাষ্ট্রে বিক্ষোভে গুলি, ৫ পুলিশ নিহত

aআন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ  যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাস শহরে এক বিক্ষোভে গুলিবর্ষণে পাঁচ পুলিশ সদস্য নিহত হয়েছেন। ওই ঘটনায় মোট ১১ পুলিশ গুলিবিদ্ধ হন। দুই কৃষ্ণাঙ্গ মার্কিনি হত্যার প্রতিবাদে স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে ডালাসের বাণিজ্যিক অঞ্চলে পুলিশের বিরুদ্ধেই বিক্ষোভ চলছিল।

বার্তা সংস্থা এএফপি জানায়, বিক্ষোভে থাকা পুলিশ সদস্যদের লক্ষ্য করে স্নাইপার (দূর থেকে লক্ষ্যবস্তু) দিয়ে গুলি চালানো হয়।

ডালাস শহরের পুলিশপ্রধান ডেভিড ব্রাউন এক বিবৃতিতে বলেন, বিক্ষোভে নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশকে লক্ষ্য করে দুটি স্নাইপার থেকে গুলি চালানো হয়। গুলিবিদ্ধ পাঁচ পুলিশ সদস্য নিহত হয়েছেন। আহতদের মধ্যে দুজনের অপারেশন হয়েছে, তিনজনের অবস্থা গুরুতর।

বিবিসি জানায়, বিক্ষোভকারীরা মিছিল নিয়ে শহর প্রদক্ষিণের সময় গুলির শব্দ পাওয়া যায়। নিরাপদ আশ্রয়ের উদ্দেশ্যে ছোটেন বিক্ষোভকারীরা।

ডালাসের পুলিশপ্রধান ডেভিড ব্রাউন আরো বলেন, হামলাকারীদের ধরতে পুলিশের অভিযান চলছে। সন্দেহভাজন কয়েকজনকে এরই মধ্যে আটক করা হয়েছে।

বিবিসি জানায়, মিনেসোটার বাসিন্দা ফিলান্ডো ক্যাসটাইল ও লুইজিয়ানার অ্যালটন স্টারলিং নামের দুই কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদের বিভিন্ন জাতিসত্তার মানুষ যুক্তরাষ্ট্রের অনেক শহরে বিক্ষোভ আয়োজন করে। ডালাসেও এমন বিক্ষোভ আয়োজন করা হয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এক ভাষণে বলেন, কৃষ্ণাঙ্গ মার্কিনিদের হত্যার বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। ওই সময় তিনি পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ হত্যার অধিক হারের বিষয়টিও তুলে ধরেন।

 

মতামত...