,

সর্বশেষ
bnr ad 250x70 1

যুক্তরাষ্ট্রে ৫ জি চালু হচ্ছে

5gনিজস্ব প্রতিবেদক, ঢাকা,  বিডি নিউজ রিভিউজ ডটকম::  পঞ্চম প্রজন্মের ইন্টারনেট নেটওয়ার্ক ৫ জি চালু হচ্ছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এই প্রথম ৫ জি চালু করছে মোবাইল অপারেটর এটি অ্যান্ড টি। আল্ট্রাস্প্রিডের এই নেটওয়ার্কের মাধ্যমে ফোরজির চেয়ে ১০ থেকে ১০০ গুণ বেশি গতি পাওয়া যাবে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট জানিয়েছে, শুরুতে এটি অ্যান্ড টি যুক্তরাস্ট্রের অস্ট্রিন এবং টেক্সাসে ৫ জি নেটওয়ার্ক বিস্তৃত করবে। এরপর যুক্তরাষ্ট্রের সকল অঙ্গরাজ্য টেলিকম অপারেটরটির ৫জি নেটওয়ার্কের আওতায় আসবে।

এটি অ্যান্ড টি যুক্তরাষ্ট্রে ৫ জি নেটওয়ার্ক চালু করলে এটি হবে ইন্টারনেটের দুনিয়ায় নতুন মাইল ফলক। কেননা, এই নেটওয়ার্কের মাধ্যমে কয়েক জিবির একটি সিনেমা কয়েকটি সেকেন্ডে ডাউনলোড করা যাবে। নিমিষেই একটি ডিভাইস অপর একটি ডিভাইসের সঙ্গে সংযুক্ত হবে।

যদিও আইটিইউ জানিয়েছিল ২০২১ সালের আগে আসছে না ৫ জি। কিন্তু যুক্তরাষ্ট্রে মোবাইল অপারেটর ভেরিজন গত বছর থেকে ৫ জি নেটওয়ার্ক চালুর সম্ভাবতা নিয়ে কাজ করছে। সম্প্রতি এটি অ্যান্ড টির ৫ জি নেটওয়ার্ক চালুর ঘোষণায় ইন্টারনেটের নতুন দ্বার উন্মোচনের সূচনা হলো।

যুক্তরাষ্ট্রে এটি অ্যান্ড টি দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। গত বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি ৫ জি ইন্টারনেট নেটওয়ার্ক বিস্তৃত করার ঘোষণা দেয়। এজন্য বিস্তারিত পরিকল্পনা গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি। ৫ জি নেটওয়ার্ক বিস্তৃত করার জন্য প্রতিষ্ঠানটিকে ব্যবসায়ীকভাবে সহযোগিতা করছে এরিকসন এবং ইন্টেল।

 

 

 

মতামত...