,

সর্বশেষ
bnr ad 250x70 1

যুক্তরাষ্ট্র থেকে ১ শ নতুন বোয়িং বিমান কেনার চুক্তি ইরানের

iran_airনিজস্ব প্রতিবেদক বিডি নিউজ রিভিউজ ডটকমঃ   যুক্তরাষ্ট্রের বিমান নির্মাণ কোম্পানি বোয়িং থেকে ১০০ নতুন বিমান কেনার চুক্তিতে পৌঁছেছে ইরান। এ চুক্তির ফলে যাত্রীবাহী পুরোনো বিমানগুলো বদলে ফেলার সুযোগ পাবে দেশটি।

আলজাজিরা অনলাইনের এক খবরে রোববার এ তথ্য জানানো হয়েছে।

ইরানের বেসামরিক বিমান সংস্থার প্রধান আলী আবেদজাদেহ জানিয়েছেন, ইরান ও বোয়িং চুক্তিতে পৌঁছালেও এখন তা যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের অনুমোদনের অপেক্ষায় আছে।

ট্রেজারি ডিপার্টমেন্টের অনুমোদন পেলে এটিই হবে নিষেধাজ্ঞা-পরবর্তী সময়ে যুক্তরাষ্ট্র থেকে ইরানের সবচেয়ে বড় আমদানি। তবে যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে অনুমোদন পাওয়ার আগে লিখিত চুক্তি বাস্তবায়নের কোনো সময়সীমা বেঁধে দেওয়া নেই।

তিনি আরো জানান, চুক্তির জন্য নির্ধারিত ১৭ বিলিয়ন মার্কিন ডলার এখনো নিশ্চিত হয়নি। পরবর্তীতে সমাঝোতার ভিত্তিতে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

ইরানের ২৫০টি বিমানের মধ্যে ২৩০টি বদলে ফেলতে হবে। বুধবার বোয়িং জানায়, ইরানের বিমানসংস্থা তাদের কাছ থেকে বিমান কেনার বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে। তা ছাড়া যুক্তরাষ্ট্রের অনুমোদিত ইরানের বিমান কোম্পানিগুলোও বোয়িংয়ের সঙ্গে যোগাযোগ করছে।

জানুয়ারি মাসে ইরানের ওপর থেকে আংশিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের বিমান কোম্পানি ইরানের বিমান বিক্রির অনুমোদন পায়। এরপর ইরানের রাষ্ট্রীয় বিমানসংস্থা এবং বিমান কোম্পানিগুলো বোয়িংয়ের সঙ্গে যোগাযোগ শুরু করে।

 

মতামত...