,

সর্বশেষ
bnr ad 250x70 1

যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তাকে তলব করেছে চীন

যুক্তরাষ্ট্র তাইওয়ানে দুটি যুদ্ধজাহাজ বিক্রি করার ঘোষণা দেয়ার পর যুক্তরাষ্ট্র দূতাবাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তাকে তলব করে প্রতিবাদ জানিয়েছে চীন। 208

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির সহকারি পররাষ্ট্রমন্ত্রী ঝেং জেগুয়াং যুক্তরাষ্ট্র দূতাবাসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কায়ে লিকে চীনের অবস্থান ব্যাখ্যা করেছেন। দক্ষিণ চীন সাগরে চীনের নতুন দ্বীপ নির্মাণকে কেন্দ্র করে চলমান অস্থিরতায় তাইওয়ানের সাথে করা যুক্তরাষ্ট্রের ১ দশমিক ৮৩ বিলিয়ন ডলারের এই সামরিক চুক্তি নতুন মাত্রা যোগ করেছে।

এই চুক্তি অনুসারে, যুক্তরাষ্ট্র তাইওয়ানের কাছে দুটি অত্যাধুনিক যুদ্ধজাহাজ বিক্রয় করবে। যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট চুক্তি বাস্তবায়নে বাধা না দিলে আগামী ৩০ দিনের মধ্যে যুদ্ধজাহাজগুলো তাইওয়ানের কাছে হস্তান্তর করা হবে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জন কিরবি জানান, তাইওয়ানের সাথে ১৯৭৯ সালে স্বাক্ষরিত চুক্তিমতে, যুক্তরাষ্ট্র তাইওয়ানকে সুরক্ষা দিতে অঙ্গীকারাবদ্ধ আর তার অংশ হিসেবেই তাইওয়ানকে যুক্তরাষ্ট্র সামরিক সহায়তা দিচ্ছে। তিনি সাংবাদিকদের বলেন, ‘এর মাধ্যমে চীনের সাথে সম্পর্কের অবনতি হওয়ার কোন সম্ভাবনা নেই। আমরা আরও স্বচ্ছ, আরও কার্যকরভাবে চীনের সাথে কাজ করতে আগ্রহী।খবর বিবিসি।

মতামত...