,

সর্বশেষ
bnr ad 250x70 1

যৌতুকের অভিশাপ মুক্ত হতে না পারলে পারিবারিক অশান্তি দুর হবে না

aনিজস্ব প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রাম, বাংলাদেশ চাষী কল্যাণ সমিতি চট্টগ্রাম মহানগরীর উদ্যোগে সম্প্রতি নগরীর একটি কমিউিনিটি সেন্টারে ২০ জোড়া বর-কনের উপস্থিতিতে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে যৌতুক বিহীন সম্মিলিত বিবাহ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
সকাল ১১টা চাষী কল্যাণ সমিতি চট্টগ্রাম মহানগরীর সভাপতি মাষ্টার হুমায়ুন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত বিবাহ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ডা: মুহাম্মদ ইলিয়াছ, আমীর হোসেন বদি, জাহের খান, সমাজ সেবক আনোয়ারুল হক খান, সেক্রেটারী শহীদুল ইসলাম, মাওলানা অলিউল্লাহ, মাওলানা মোজাফ্ফর আহমদ, মাওলানা আফজাল হোসেন, মাওলানা মাসুদুর রহমান,আহসান উল্লাহ, রেজাউল করীম প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, যৌতুক একটি সামাজিদ ব্যাধি এ ব্যাধি দূর করতে হলে যুব সমাজকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে। যৌতুকের কারণে প্রতি বছরই আমাদের অনেক বোনকে যৌতুকের বলি হতে হয়। বর্তমান সময়ে যৌতুক বিহীন বিবাহ অনুষ্ঠানের মাধ্যমে চাষী কল্যাণ সমিতি একটি মহৎ কাজের সুচনা করেছে। এ অনুষ্ঠান যৌতুকের বিরুদ্ধে সত্যিই সচেতনতা সৃষ্টিতে বলিষ্ট ভূমিকা রাখবে। তিনি যৌতুকের হাত থেকে যুব সমাজকে রক্ষা করার জন্য সর্বস্তরের মানুষের প্রতি আহবান জানান।
বক্তারা আরো বলেন, পারিবারিক কলহের বেশীভাগ ঘটনা যৌতুক থেকে উৎপত্তি হয়। যৌতুকের অভিশাপ মুক্ত সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠা করতে না পারলে পারিবারিক কলহ দূর হবে না।
চাষী কল্যাণ সমিতির সভাপতি মাষ্টার হুমায়ুন কবীর সভাপতির বক্তব্যে বলেন, চাষী কল্যাণ সমিতির এ ক্ষুদ্র আয়োজন যৌতুকের অভিশাপ থেকে পূর্ণভাবে মুক্তি দিতে না পরলেও যুব সমাজের মাঝে চেতনা সৃষ্টি করতে সক্ষম হবে। মানুষের মাঝে যৌতুক আল্লাহ নির্ধারিত একটি হারাম বিষয় এ ব্যাপারে জনসচেতনতা সৃষ্টি করাই আমাদের প্রধান কাজ। তিনি যৌতুককে সামাজিকভাবে প্রতিহত করার জন্য সকলের প্রতি আহবান জানান।
আলোচনা সভা শেষে নব দম্পতিদের আকদ অনুষ্ঠান। অতিথিদের আপ্যায়ন ও বর-কনের পরিচিতি পর্ব শেষে বর-কনেকে আত্মীয় স্বজনদের কাছে তোলে দেয়া হয়।

মতামত...