,

সর্বশেষ
bnr ad 250x70 1

রক্তে রাঙানো অমর একুশ এলো

21দিলরুবা খানমঃ ফেব্রুয়ারি! ভাষার মাস।মায়ের ভাষায় কথা বলার অধিকার আদায়ের সংগ্রামের মাস। “আমার ভাই এর রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি” – রক্তে রাঙানো সেই ফেব্রুয়ারি মাস- ভাষা আন্দোলনের মাস আজ সোমবার থেকে শুরু। সবার আজ থেকে ধ্বনিত হবে সেই অমর সংগীতের অমিয় বাণী। বাঙালি জাতি পুরো মাসজুড়ে ভালোবাসা জানাবে ভাষার জন্য যারা প্রাণ দিয়েছিলেন তাদের। ভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক প্রভুত্ব ও শাসন-শোষণের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং জাতীয় চেতনার প্রথম উন্মেষ।

মায়ের ভাষায় কথা বলা ও রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি দুর্বার আন্দোলনে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিকের রক্তের বিনিময়ে বাঙালি জাতি পায় মাতৃভাষার মর্যাদা এবং আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেরণা। ৭১এ এপথ বেয়েই শুরু হয় বাঙালির স্বাধীনতার আন্দোলন এবং নয় মাস পাকিস্তানি স্বদেশী রাজাকার ও আলবদর বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধে ৩০ লাখ শহিদ ও অসংখ্য মা বোনের ইজ্মজতের বিনিময়ে অর্জিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। তাই ফেব্রুয়ারি মাস শোকাবহ হলেও আমদের গৌরবোজ্জ্বল অধ্যাইয়ের সুচনা হয় এ মাসেই। বাঙালি পৃথিবীর একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছিল। এ কারনে ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারি আমাদের কাছে প্রেরনার উৎস।এ মাসের প্রথম দিনের প্রথম প্রহর থেকেই বাংগালীরা নানা কর্মসূচির মধ্য দিয়ে এ মাস পালন করে থাকে। গোটা দেশের সকল মানুষ স্মরণ করবে ভাষা শহিদদের নানান আচার অনুসটানের মাধ্যমে। কেন্দ্রীয় শহীদ মিনার হয়ে উঠবে জমজমাট।

একুশের মাসের সবচেয়ে বড় কর্মযজ্ঞ মাসব্যাপী বইমেলা আজ থেকে শুরু হচ্ছে। বাংলা একাডেমিতে বিকাল তিনটায় এই মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন এ মাসে আয়োজন করেছে বিভিন্ন অনুষ্ঠানের।

 

মতামত...