,

সর্বশেষ
bnr ad 250x70 1

রাঙামাটিতে ভিন্ন স্বাদের পিঠা উৎসব

মো: সাইফুল উদ্দীন, রাঙামাটি, ১৭ বিডিনিউজ রিভিউজ.কম::  ভিন্ন ভিন্ন স্বাদের নানান রকম পিঠা নিয়ে রাঙামাটিতে অনুষ্ঠিত হয়েছে দিন ব্যাপি পিঠা উৎসব। রাঙামাটি জেলা প্রশাসন ও জেলা মহিলা ক্রীড়া সংস্থার আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে দিন ব্যাপি এই মেলা অনুষ্ঠিত হয়।


মঙ্গলবার সকালে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে এই মেলার উদ্বোধন করেন রাঙামাটি জেলা প্রশাসকের সহধর্মীনি হাছিনা মমতাজ। এসময় আরো উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান, পুলিশ সুপার সাঈদ তারেকুল হাসান, পুলিশ সুপারের সহধর্মীনি আজুবা সুলতানা, রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক আবু শাহেদ চৌধুরী, সদর উপজেলা নির্বাহী অফিসার সুমনি আক্তারসহ বিভিন্ন সরকারী ও বেসরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ।
পাহাড়ী নানান পিঠা এবং বাঙালীর ঐতিহ্য বহন কারি বিভিন্ন পিঠা উঠেছে এই পিঠা উৎসবে। তার মধ্য হলো, সুজির কাঁকড়া, ভোলা মন, গোলাপ পিঠা, পায়েস, রস মজুরি, লাল মোহন, সুজির রস পিঠা, নারিকেল পুরী, সাঝ পিঠা, মাল পোয়া, শাপলা পিঠা, ফুল পিঠা, পুলি পিঠা, পাটিসাপ্টা, কলা পিঠা, দুধ চিতই পিঠা, পপর্কন, ভাপা পিঠা, চান্নে পিঠা, মারমা পিঠা, চিরুনি পিঠা, বড়া পিঠা, পাকোরা সবজি, বিলি হগা, সান্যা পিঠা, বেলুনী পিঠা, সাগু পিঠা, ঝিনুক মালা পিঠা, সুন্দরী পাকন, ডিম চিতই, ডালের পিঠা, ক্ষীর পুলি, রাঙামাটি লাড্ডু, রস ভাপা পিঠাসহ বিভিন্ন নামের শত পিঠা উঠেছে এই পিঠা উৎসবে।
বিভিন্ন বয়সের লোক সমাগমে আনন্দ-উৎসবে মেঠে উঠেছিলো এই পিঠা উৎসব। সন্ধ্যায় রাঙামাটির স্থানীয় শিল্পিদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

মতামত...