,

সর্বশেষ
bnr ad 250x70 1

রাঙ্গুনিয়ায় সেতুর অভাবে দুর্ভোগ

Oরাঙ্গুনিয়া সংবাদদাতা,০৩,ফেব্রুয়ারি, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ   রাঙ্গুনিয়া উপজেলার দক্ষিণ রাজানগর ইউনিয়নের শিয়ালবুক্কা গ্রামের খালের উপর নিজেদের চেষ্টায় নির্মিত বাঁশের সাঁকো দিয়ে অত্যন্ত কষ্ট করে চলাচল করছে এসব গ্রামের মানুষ বাঁশের সাঁকো বানিয়ে ১৩ গ্রামের মানুষ চলাচল করে আসছে বছরের পর বছর। সাঁকোটি আর সেতু হয় না। বর্ষাকালে দুর্ভোগের সীমা থাকে না। একটি সেতুর কারণে এলাকার সার্বিক কার্যক্রম পিছিয়ে পড়েছে। ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকোটি পার হয়ে উত্তর রাঙ্গুনিয়া ডিসি সড়কে আসতে হয়। এই সাঁকোটিকে ঘিরে বসবাস করা ১৩ গ্রামের সহস্রাধিক কৃষক তাদের উৎপাদিত ফসল বাজারজাত করতে পারেন না সময় মতো। বিশেষ করে বর্ষাকালে সাঁকোটি জলের স্রোতে বিলীন হয়ে যায়। তখন এক প্রকার গৃহবন্দী হয়ে পড়েন তারা। খুব জরুরি প্রয়োজনে সাঁতরিয়ে নদীর পর হতে হয়। সেতুটির কারণে এলাকার শিক্ষার্থীরা বিদ্যালয়ে যেতে পারে না। প্রসূতি মাকে হাসপাতালে নিতে হয় দোলনা করে। ভাঙা সাঁকো থেকে পড়ে অনেকেই পঙ্গুত্ব বরণ করেছে।

শিয়ালবুক্কা গ্রামের বাসিন্দারা জানান, এলাকার মানুষের চাঁদায় নির্মিত বাঁশের সাঁকো দিয়ে রাজানগর ইউনিয়নের ১৩ গ্রামের শত শত মানুষ চলাচল করে আসছে। বাঁশের সাঁকো দিয়ে পারাপার খুবই ঝুঁকিপুর্ণ। বিশেষ করে এলাকার কোমল মতি শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে বিদ্যালয়ে আসা-যাওয়া করে। রোগীদের হাসপাতালে নিতেও অনেক কষ্টসাধ্য হয়ে পড়ে। এলাকার মানুষ এখানে একটি সেতু নির্মানের দাবি করে আসছে দীর্ঘদিন থেকে। কেউ খালের উপর ব্রীজ নির্মাণের উদ্যোগ নেয়নি। এতে এলাকার সার্বিক উন্নয়ন পিছিয়ে রয়েছে। স্থাযীভাবে ব্রিজ হলে গ্রামের সার্বিক চিত্র পাল্টে যাবে।

গ্রামের বাসিন্দা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্রী আশেকা সুলতানা পপি জানান, একটি মাত্র সেতুর অভাবে আমাদের কষ্টের শেষ নেই। আমাদের চারপাশের ১৩টি অনুন্নত গ্রামকে সকল কিছুতেই পিছিয়ে রেখেছে বাঁশের সাঁকোটি। এলাকার সার্বিক উন্নয়নে খালের উপর ব্রিজ নির্মাণ জরুরি হলেও কেউ এ পর্যন্ত এগিয়ে আসে নি। রাজানগর ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন মোস্তফা জাহাঙ্গীর জানান, এখানে স্থায়ীভাবে ব্রিজ নির্মাণের পরিকল্পনা আছে। খুব শীঘ্রই এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করা হবে।

রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম মজুমদার, রাজানগর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের এলাকাবাসীর জন্য খালের উপর ব্রিজ নির্মাণের প্রকল্প গ্রহণ করা হবে। রাঙ্গুনিয়ার সাংসদ ড. হাছান মাহমুদ আধুনিক রাঙ্গুনিয়া গড়ার যে পরিকল্পনা হাতে নিয়েছেন তাতে কোন এলাকাই রাস্তা আর সেতুবিহীন থাকবে না।

 

 

মতামত...