,

সর্বশেষ
bnr ad 250x70 1

রাজধানীর উত্তরায় আলাউদ্দিন টাওয়ারের লিফট ছিঁড়ে ভয়াবহ বিস্ফোরণে ৬ হত আহত ২৫

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ রাজধানীর উত্তরায় রাজলক্ষ্মীর পাশে শুক্রবার বিকালে ট্রপিক্যাল আলাউদ্দিন টাওয়ারের লিফট ছিঁড়ে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণের পরই ভবনটিতে আগুন ধরে চারজন নিহত ও অনন্ত ২৫ জন আহত হয়েছেন। ফায়ার সার্ভিসের উদ্ধারকর্মীরা ঘটনাস্থল থেকে তিনজন পুরুষ ও একজন নারীর লাশ উদ্ধার করে উত্তরা আধুনিক হাসপাতালে পাঠিয়েছে।

তবে নিহতদের নাম পরিচয় তাত্ক্ষণিকভাবে জানাতে পারেনি পুলিশ ও ফায়ার সার্ভিস। এদিকে আহতদের মধ্যে ১০-১২ জন উত্তরা আধুনিক হাসপাতালে প্রাথমিক চিকিত্সা নিয়েছেন। এছাড়া আহত একই পরিবারের তিনজনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক)হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। অন্যদের স্থানীয় হাসপাতালে চিকিত্সা দেয়া হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ১৬ তলা ভবনের ১০ তলা পর্যন্ত শপিং মল ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের কার্যালয় রয়েছে। বিকাল সোয়া ছয়টার দিকে টাওয়ারের দোতলায় হঠাত্ বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। পরপরই মার্কেটের কয়েকটি ফ্লোরে আগুন লেগে যায়। আকস্মিক আগুনের বেশ কয়েকজন আটকা পড়েন সেখানে। তখন মার্কেটে অবস্থানরত শত শত ক্রেতা ও ব্যবসায়ীরা দিকবিদিক ছোটাছুটি করতে থাকে। মার্কেটের নিচের তলায় ও রাস্তার লোক দৌঁড়ে নিরাপদ জায়গায় চলে যায়। খবর পেয়ে তাত্ক্ষণিকভাবে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। পরে আগুনের পরিস্থিতি বিবেচনা করে ফায়ার সার্ভিস আরো নয়টি ইউনিটি ঘটনাস্থলে এনে আগুন নেভানোর চেষ্টা করে। টানা দেড় ঘন্টা চেষ্টা চালিয়ে রাত পৌনে আটটার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনে।

পুলিশ সাংবাদিকদের জানায়, ভবন থেকে এ পর্যন্ত আহত ও দগ্ধ অবস্থায় ২৫ থেকে ৩০ জনকে উদ্ধার করেছেন। উদ্ধারকৃতদের মধ্যে চারজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদের স্থানীয় হাসপাতালে চিকিত্সা দেয়া হচ্ছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উত্তরা বিভাগের উপ-কমিশনার বিধান ত্রিপুরা বলেন,সন্ধ্যায় হঠাত্ করে ওই ভবনের ক্যাপসুল লিফটটির তার ছিঁড়ে যায়। এ সময় বিকট শব্দ হয় এবং লিফট থেকে ভবনে আগুন ধরে যায়। লিফট ছিঁড়ে পড়ার ঘটনায় চারজন নিহত হওয়ার বিষয়ে আমরা নিশ্চিত হয়েছি। এতে আরও অনেকে আহত হয়েছেন। এখনও ভবনে আটকাপড়াদের উদ্ধারে ফায়ার সার্ভিসসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করছে বলে জানান তিনি।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক মোহাম্মদ আলী আহম্মেদ খান জানান, লিফটের রশি ছিঁড়ে পড়ে এ হতাহতের ঘটনা ঘটে। বেজমেন্টে একটি নামাজের স্থান ছিল। লিফট ছিঁড়ে নিচে পড়লে নামাজের ঘরের দেয়াল ভেঙে যায়, তাতেই এসব হতাহতের ঘটনা। একই সময় আরও একজন আহত হন।

ঘটনাস্থলে উপস্থিত থাকা ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মুজাম্মেল হক ইত্তেফাককে জানান, ঘটনাস্থল থেকে চারজনের লাশ উদ্ধার করা হয়েছে। তবে তাদের নামপরিচয় জানা যায়নি। এছাড়া ভবনে আটকেপড়াদের উদ্ধারের চেষ্টা চলছে।

এদিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই বাচ্চু মিয়া জানান, আগুনে একই পরিবারের তিনজন দগ্ধসহ চারজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এরমধ্যে মাহমুদুল হাসান (৩৫), তার মেয়ে মাইশা (১০), আটমাস বয়সী ছেলে মুস্তাকিমকে বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। আর আহত মামুন (২৮) জরুরি বিভাগে প্রাথমিক চিকিত্সা নিয়েছেন।

ঢামেক বার্ন ইউনিটের চিকিত্সক পার্থ শঙ্কর পাল বলেন, আগুনে হাসানের ৮০ শতাংশ,মেয়ে মেহনাজ হাসান মাইশার ৪৪ শতাংশ ও আট মাস বয়সী ছেলে মুনতাকিন হাসানের ২৩ শতাংশ শরীর পুড়ে গেছে। তাদের শারীরিক অবস্থা খুবই আশঙ্কাজনক।

মাহমুদুল হাসানের আত্মীয় সোহান জানান, মাহমুদুল হাসানের বাসা উত্তরার ১৩ নম্বর সেক্টরে। তিনি ট্রপিক্যাল হোমস লিমিটেডের এজিএম। তাদের অফিস ওই ভবনের বেজমেন্টে। বিকালে মাহমুদুল হাসান তার দুই বাচ্চাকে নিয়ে সেখানে ইফতার পার্টিতে এসেছিলেন।

জানা যায়, তাদের গ্রামের বাড়ি বগুড়া সদরে হলেও উত্তরা-১৩ সেক্টরে থাকেন তারা। মাইশা উত্তরা মাইলস্টোন স্কুলে চতুথ শ্রেণিতে পড়ে। এছাড়া রাজলক্ষ্মী মার্কেটের বিসমিল্লাহ মিষ্টির কর্মচারী মামুন ছুটোছুটি করে বের হতে গিয়ে আহত হন।

মতামত...