,

সর্বশেষ
bnr ad 250x70 1

রাজনীতিতে জাতীয় ঐক্য আসন্ন?

hasina kaleda ( hasi)নাছির মীর, বিডিনিউজ রিভিউজঃ রাজনীতিতে জাতীয় ঐক্যের নিয়ে আলোচনা দীর্ঘ দিনের । বিএনপি ও সুশীল সমাজের পক্ষ থেকে জাতীয় ঐক্য গড়ার দাবি জানালেও আমলে নেয়নি সরকার। হঠাথ করে রাজনীতিতে জঙ্গিবাদ ইস্যুতে জাতীয় ঐক্যের বিষয়টি বেশ আলোচিত হচ্ছে আবার।

আওয়ামী লীগ জাতীয় ঐক্যের বিষয়টি নানা শর্তে আবদ্ধ করেছেন।তাদের দাবী জামাতকে সাথে নিয়ে ওই বিষয়ে কোন আলোচনা হবে না।

বিএনপির প্রস্তাবিত জাতীয় ঐক্য নিয়ে দলটির নেতাদের আগ্রহ থাকলেও সরকার পক্ষে সাড়া না পাওয়ায় ঐক্যের প্রশ্নে কাঙ্ক্ষিত ফল আসছেনা বলে মনে করছেন রাজনীতিবিদরা।

 জামাতকে সাথে নিয়ে সন্ত্রাস ও জঙ্গিবিরোধী বিএনপির জাতীয় ঐক্যের ডাকের সমালোচনাই করেছেন আওয়ামী লীগের সিনিয়র নেতারা।

জাতীয় ঐক্যের আহ্বানের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী জাতীয় ঐক্য ‘ইতোমধ্যে সৃষ্টি হয়ে গেছে’।

গত ১৭ জুলাই গণভবনে এক সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আপনি কি মনে করেন না যে সন্ত্রাস, জঙ্গিবাদের বিরুদ্ধে এখন জাতীয় ঐক্য সৃষ্টি হয়ে গেছে? প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমিতো মনে করি জাতীয় ঐক্য সৃষ্টি হয়ে গেছে।’

সেই সঙ্গে বিএনপি-জামায়াতকে ইঙ্গিত করে তিনি বলেন, যারা ‘পুড়িয়ে মানুষ মারে, অথবা যুদ্ধাপরাধ করে’, তাদের ‘কথা আলাদা’।

‘যাদের ঐক্য হলে সত্যিকারভাবে সন্ত্রাস দূর করা যাবে, তাদের ঐক্য কিন্তু ঠিকই গড়ে উঠেছে এবং এই ঐক্য থাকবে। এটা হল বাস্তব,’ বলেন শেখ হাসিনা।

নাম উল্লেখ না করে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ইঙ্গিত করে প্রধানমন্ত্রী আরো বলেন, ‘সাপ হয়ে দংশন করে ওঝা হয়ে ঝাড়া’ আর চলবে না।

জঙ্গিবাদ মোকাবিলায় জামায়াতকে সঙ্গে নিয়ে জাতীয় ঐক্যের ডাক দিয়ে বিএনপি জাতির সঙ্গে তামাশা করেছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গত ১৪ জুলাই সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

তোফায়েল আহমেদ বলেন, ‘আমাদের খারাপ লাগে, যারা সন্ত্রাসী বা জঙ্গি তৎপরতার সঙ্গে লিপ্ত, তারা আজ জাতীয় ঐক্যের ডাক দেয়, মূলত তারা জাতির সঙ্গে তামাশা করেছে।’

 বিএনপি ক্ষমতা হারিয়ে দেশবিরোধী নানা ষড়ষন্ত্র করছে বলে অভিযোগ করেছেন নৌপরিবহনমন্ত্রী শাহাজান খান।

গত শনিবার সকালে চট্টগ্রামে শহীদ মো. ফজলুর রহমান মুন্সি অডিটোরিয়ামে এক বক্তৃতায় তিনি বলেন, যারা জাতীয় ঐক্যের কথা বলছেন, তারা দেশের স্বাধীনতায় বিশ্বাস করেন না। জঙ্গিবাদ লেলিয়ে দিয়ে দেশে জাতীয় ঐক্য হবে না।

এতো কিছু্র মাঝেও বিএনপি চেয়ারপারসনের প্রস্তাবিত জাতীয় ঐক্যের আহ্বান দৌড়ঝাঁপ শুরু করেছেন বি এন পি নেতারা।

এসব তৎপরতার মাঝে কিছুটা আশার আলো দেখা গেলেও হঠাৎ বৃহস্পতিবার বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে অর্থ পাচারের এক মামলায় ৭ বছরের জেল ও ২০ কোটি টাকা জরিমানা করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

মতামত...