,

সর্বশেষ
bnr ad 250x70 1

রাশিয়ার কাছে ক্ষমা চেয়েছে তুরস্ক

aনিজস্ব  প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজ ডটকমঃ  তুরস্ক-সিরিয়া সীমান্তে মস্কোর যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় রাশিয়ার কাছে ক্ষমা চেয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ তথ্য জানিয়েছেন।

পেসকভ বলেছেন, নিহত পাইলটের পরিবারের সদস্যদের প্রতি ‘সমবেদনা ও গভীর শোক’ জানিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে চিঠি পাঠিয়েছেন এরদোগান।

গত বছরের ২৪ নভেম্বর এসইউ-২৪ যুদ্ধবিমান ভূপাতিত করা এবং এ বিষয়ে ক্ষমা না চাওয়ায় রাশিয়া ও তুরস্কের মধ্যে সম্পর্কের চরম অবনতি ঘটেছ। ওই সময় তুরস্কের ওপর পর্যটন ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারি করে রাশিয়া। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তখন বলেছিলেন, মস্কোর কাছে ক্ষমা না চাওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না।

দিমিত্রি পেসকভ বলেন, এরদোগান ওই ঘটনার জন্য গভীর দুঃখ প্রকাশ করে সম্পর্ক পুনঃস্থাপন করতে চেয়েছেন। চিঠিতে বলা হয়েছে, রাশিয়া তুরস্কের বন্ধু ও কৌশলগত অংশীদার। তুরস্ক এই সম্পর্ক নষ্ট করতে চায় না।

এরদোগানের মুখপাত্র ইব্রাহিম কালিন এ চিঠি পাঠানোর কথা নিশ্চিত করেছেন। তিনি জানান, এরদোগান তার চিঠিতে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা ও যৌথভাবে আঞ্চলিক সমস্যার সমাধান এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার আহ্বান জানিয়েছেন।

 

মতামত...