,

সর্বশেষ
bnr ad 250x70 1

রাষ্ট্রপতির সংলাপ : সুষ্ঠু নির্বাচনের জন্য সমঝোতা অপরিহার্য

 নিজস্ব প্রতিবেদক,৩ জানুয়ারী, বিডিনিউজ রিভিউজ.কম:: নির্বাচন কমিশন পুনর্গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে চলামান সংলাপে জাতীয় পার্টির (জেপি) সঙ্গে আলোচনার সময় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা অপরিহার্য বলে মন্তব্য করেছেন। জেপি চেয়ারম্যান পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বে ১৬ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে যায়। প্রায় এক ঘণ্টার বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, আলোচনায় রাষ্ট্রপতি বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলোর সমঝোতা অপরিহার্য। তিনি গণতান্ত্রিক পরিবেশ বজায় রাখতে রাজনৈতিক দলগুলোর মধ্যে পরমত সহিষ্ণুতার সংষ্কৃতি গড়ে তোলার আহ্বান জানান।
প্রেস সচিব জানান, সংলাপে জেপি প্রতিনিধি দলের পক্ষ থেকে নির্বাচন কমিশনের ধারাবাহিকতা রক্ষার্থে ধাপে ধাপে নির্বাচন কমিশনার নিয়োগের প্রস্তাব দেওয়া হয়। প্রতিনিধ দলের ভাষ্য, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য শক্তিশালী নির্বাচন কমিশন গঠনই যথেষ্ট নয়। এরজন্য রাজনৈতিক দলগুলোর মধ্যে মতৈক্য দরকার। তিনি বলেন, জেপির প্রতিনিধি দল নির্বাচনকে সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য নির্বাচনের সময় স্থানীয়দের নির্বাচনী দায়িত্ব না দিয়ে নির্বাচনী এলাকার বাইরে থেকে নির্বাচনী কর্মকর্তা নিয়োগের প্রস্তাব দেন।
এদিকে গত ১৮ ডিসেম্বর সংসদের বাইরে থাকা বিএনপির সঙ্গে আলোচনা শুরুর মধ্যদিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপ্রধান আবদুল হামিদের এই সংলাপ শুরু হয়। প্রথম দিনের আলোচনার পর সংলাপ নিয়ে ইতিবাচক বক্তব্য এসেছে দুই পক্ষ থেকেই। প্রসঙ্গত কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষে আগামী ফেব্রুয়ারিতে দায়িত্ব নেবে নতুন ইসি। ওই কমিশনের অধীনেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনসহ আগামী ৫ বছরে দেশের সব নির্বাচন অনুষ্ঠিত হবে।

মতামত...