,

সর্বশেষ
bnr ad 250x70 1

রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক, সঙ্গে ২ মন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল

নিজস্ব প্রতিবেদক, ১৭ আগস্ট, বিডিনিউজ রিভিউজ.কম::ষোড়শ সংশোধনীর রায় নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার বঙ্গভবনে অবস্থানকালে সেখানে ঢুকেছেন দুই মন্ত্রী ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা। বুধবার সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে দেখা করতে যান প্রধানমন্ত্রী।

সরকারি সূত্রগুলো জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগেই বঙ্গভবনে পৌঁছান সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বঙ্গভবনে পৌছান শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর পর বঙ্গভবনে ঢোকেন আইনমন্ত্রী আনিসুল হক। নয়টায় শেষ খবর পাওয়া পর্যন্ত বৈঠক চলছে।

বৈঠক সূত্র জানিয়েছে, দেশের বন্যা পরিস্থিতিসহ সার্বিক বিষয় নিয়ে রাষ্ট্রপতিকে অবহিত করেন প্রধানমন্ত্রী।

উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ৯৬ অনুচ্ছেদের যে পরিবর্তন ষোড়শ সংশোধনীতে আনা হয়েছিল, তা সুপ্রিম কোর্ট অবৈধ ঘোষণা করে পূর্ণাঙ্গ রায় দেন ১ আগস্ট।

ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেন। তাতে ‘বঙ্গবন্ধুকে কটাক্ষ ও অবমূল্যায়ন’ করা হয়েছে অভিযোগ করে রায়ে সংক্ষুব্ধ হন সরকারি দলের মন্ত্রী, সংসদ সদস্য এবং ক্ষমতাসীন দল ও জোটের বিভিন্ন পর্যায়ের নেতারা। জিয়াউর রহমান আমলে প্রতিষ্ঠিত সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল ফিরিয়ে আনার এই রায়কে ‘ঐতিহাসিক’ বলছে বিএনপি।

এর আগে প্রধান বিচারপতির সঙ্গে বৈঠকের একদিন পর গত সোমবার বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন ওবায়দুল কাদের। রায় নিয়ে আওয়ামী লীগের ‘প্রকৃত’ অবস্থান জানাতে তিনি সেদিন রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করেন বলে সাংবাদিকদের জানিয়েছিলেন তিনি।

শনিবার রাতে কাকরাইলে প্রধান বিচারপতির বাসভবনে যান ওবায়দুল কাদের। আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম রায়ের পর্যবেক্ষণের ‘আপত্তিকর’ মন্তব্য ‘এক্সপাঞ্জ’ (বাদ) দেওয়ার উদ্যোগ নেওয়ার কথা বলেছেন।

মতামত...