,

সর্বশেষ
bnr ad 250x70 1

রাহুল গান্ধী,কেজরিওয়ালসহ ৯ জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা

indনিজস্ব  প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, ভারতের জওহরলাল বিশ্ববিদ্যালয় (জেএনইউ) বিতর্কে এবার নতুন ঝড়। কানহাইয়া কুমারকে সমর্থন করায় কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, সিপিআই (এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ও ডি রাজাসহ ৯ জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে হায়দরাবাদের সারওরনগর থানায় একটি এফআইআর করা হয়েছে।
কংগ্রেস ও শীর্ষস্থানীয় বাম নেতাদের পাশাপাশি সংযুক্ত জনতা দলের সাংসদ কেসি ত্যাগী ও জেএনইউয়ের দুই ছাত্র কানহাইয়া কুমার ও উমর খালিদের বিরুদ্ধেও দেশদ্রোহের অভিযোগ এনেছে হায়দরাবাদের পুলিশ।

হায়দরাবাদ পুলিশের দাবি, জনৈক আইনজীবী জনার্ধন গৌড়ের অভিযোগ আমলে নিয়ে আদালতের দেয়া আদেশের পরিপ্রেক্ষিতে এই এফআইআর করা হয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে গৌড় অভিযোগ করেন, দিল্লি পুলিশ কানহাইয়া কুমারের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ করেছে এটা জানা সত্ত্বেও রাহুল ও অন্য নেতারা জেএনইউয়ে গিয়েছিলেন এবং তারা দেশদ্রোহীদের সমর্থন করেছেন। রাহুলদের সেই কাজ আসলে দেশদ্রোহেরই নামান্তর। ফলে যারা দেশদ্রোহ করেছে ও যারা সেই কাজ সমর্থন করেছেন দু’পক্ষের বিরুদ্ধেই একইভাবে মামলা করার জন্য পুলিশকে নির্দেশ দিতে আদালতে আর্জি জানান গৌড়।

সারওরনগরের পুলিশ পরিদর্শক এস লিঙ্গাইয়া জানান, আদালতের আদেশের ভিত্তিতেই রোববার ৯ জনের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে। এই মামলার পরবর্তী শুনানি হবে ৪ মার্চ।

পুলিশ জানিয়েছে, মামলাটি দিল্লিতে সংশ্লিষ্ট থানায় পাঠিয়ে দেওয়ার কথা ভাবা হচ্ছে। এ নিয়ে আইনি পরামর্শও নিচ্ছে তারা।

কংগ্রেস এই ঘটনার তুমুল সমালোচনা করেছে। দলের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা অভিযোগ করেন, মোদি সরকারের দলিত ও গরিব-বিরোধী নীতি নিয়ে যারাই সমালোচনা করেন, তাদের মুখ বন্ধ করতে তৎপর হয় বিজেপি ও তাদের শরিকরা।  –  এএফপি।

 

বি এন আর/০০১৬০০৩০০১/০০০৩০১ /এস

মতামত...