,

সর্বশেষ
bnr ad 250x70 1

রেলওয়ের নতুন ২ অঞ্চলে ১৫ হাজার নিয়োগের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক,১৮ ফেব্রুয়ারী বিডিনিউজ রিভিউজ.কম:: বাংলাদেশ রেলওয়ের দুটি অঞ্চলকে ভাগ করে চার অঞ্চল করার সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রণালয়। চলতি বছরের মধ্যে উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চল নামে নতুন দুঅঞ্চল যাত্রা শুরু করতে যাচ্ছে।

 সারাদেশে রেল যোগাযোগ স্থাপনের লক্ষ্যে নতুন আরো দুটি অঞ্চল গড়ে তোলা হচ্ছে বলে রেল মন্ত্রালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

রেল মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমল কৃষ্ণ ভট্টাচার্যকে আহবায়ক করে ১০ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি ইতোমধ্যে চারটি অঞ্চল করার চূড়ান্ত প্রস্তাবনা মন্ত্রণালয়ে জমা দিয়েছে। পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের মতো নতুন দুটি অঞ্চলে জিএম থেকে শুরু করে প্রধান প্রকৌশলীসহ যাবতীয় লোকবল এবং সুযোগ সুবিধা থাকবে বলে জানিয়েছেন কমিটির সদস্য ও রেলমন্ত্রীর এপিএস গোলাম কিবরিয়া।

জানা গেছে, পূর্বাঞ্চলের সদর দফতর থাকবে চট্টগ্রামে, উত্তরাঞ্চলের সদর দপ্তর থাকবে ময়মনসিংহ, পশ্চিমাঞ্চলের সদর দপ্তর হবে রাজশাহী এবং দক্ষিণাঞ্চলের সদরদপ্তর হবে ফরিদপুরে।

চট্টগ্রাম-সিলেট নিয়ে পূর্বাঞ্চল, ঢাকা-ময়মনসিংহ নিয়ে নতুনভাবে গঠিত হবে উত্তরাঞ্চল, পাকশি ও লালমনিরহাট নিয়ে পশ্চিমাঞ্চল এবং রাজবাড়ি ও খুলনা বিভাগ নিয়ে নতুনভাবে গঠিত হবে দক্ষিণাঞ্চল।

কমিটির সদস্য ও রেলমন্ত্রীর এপিএস গোলাম কিবরিয়া জানান, প্রধানমন্ত্রীর ইচ্ছায় রেলের নতুন দুটি অঞ্চল গঠিত হচ্ছে। বিদ্যমান দুটি অঞ্চলের মতো নতুন দুটি অঞ্চলেও পর্যাপ্ত লোকবল থাকবে। কারণ সারাদেশে এখন নতুন নতুন রেলপথ তৈরী হচ্ছে। তবে নতুন দুটি অঞ্চল গঠিত হলে কি পরিমান খরচ বাড়বে সে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি।

তিনি জানান, প্রত্যেক জেলাকে রেলের নেটওয়ার্কে আনতে প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিল। রেলকে চার অঞ্চলে বিভক্তির জন্য জনবল কাঠামো এবং অন্যান্য যেসব বিষয় আছে সেগুলো নির্ধারণের জন্য কমিটি গঠন করা হয়। আমরা এর আগে একটা রিপোর্ট দিয়েছিলাম। এরমধ্যে জনবল কাঠামোর রিপোর্ট দিয়েছি। প্রতিবেদন জমা দেওয়ার পর মন্ত্রী মহোদয় অনুমোদন করলে জিও জারি হবে।

জানা গেছে, বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ৪০ হাজার জনবল রয়েছে। নতুন দুটি অঞ্চলের জন্য অতিরিক্ত আরও ১৫ হাজার জনবল নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। চারটি অঞ্চল হলে সারাদেশের সঙ্গে রেল যোগাযোগ স্থাপিত হবে। নতুন দুটি অঞ্চলকে কেন্দ্র করে রাজবাড়িতে আধুনিক একটি রেলওয়ে কারখানা নির্মিত হবে।

মতামত...