,

সর্বশেষ
bnr ad 250x70 1

রেলওয়ের ৪৩৯১ একর ভূমি বেদখলে : রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা,  রেলমন্ত্রী মো. মুজিবুল হক জানিয়েছেন, বাংলাদেশ রেলওয়ের ৪ হাজার ৩৯১ একর ভূমি অবৈধ দখলে রয়েছে। আর রেলওয়ের ভূমি দখলে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা জড়িত রয়েছে।

জাতীয় সংসদের প্রথম কার্যদিবসে রোববার ঢাকা-১ আসনের সালমা ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

সংসদে মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী, বর্তমানে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলে প্রায় ১ হাজার ৪ দশমিক ১২ একর এবং পশ্চিমাঞ্চলে প্রায় ৩ হাজার ৩৮৭ দশমিক ২৭ একর, মোট ৪ হাজার ৩৯১ দশমিক ২৭ একর ভূমি অবৈধ দখলে রয়েছে।

এর মধ্যে সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান কর্তৃক অবৈধ দখলভুক্ত রেলভূমির পরিমাণ ৯২২ দশমিক ৩৪ একর। বেসরকারি প্রতিষ্ঠান/ব্যক্তি কর্তৃক অবৈধ দখলভুক্ত রেলভূমির পরিমাণ ৩ হাজার ৩৭৮ দশমিক ২২ একর এবং ধর্মীয়/শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক অবৈধ দখলভুক্ত রেলভূমির পরিমাণ ৯০ দশমিক ৮৩ একর।

মন্ত্রী জানান, উচ্ছেদের মাধ্যমে রেলভূমি দখলমুক্ত করা হয়। রেলওয়ের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা কর্তৃক স্থানীয় প্রশাসন, আইন-শৃঙ্খলা বাহিনী এবং রেলওয়ের অন্যান্য বিভাগের সার্বিক সহযোগিতা নিয়ে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করে থাকে। ২০১৫ সালের অক্টোবর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত বাংলাদেশ রেলওয়ের উভয় অঞ্চলে মোট ১৩২ দশমিক ১৯ একর রেলভূমি উচ্ছেদের মাধ্যমে দখলমুক্ত করা হয়েছে।

মতামত...