,

সর্বশেষ
bnr ad 250x70 1

রেলমন্ত্রীর বাসায় চূড়ান্ত ৮৬৫ খালাসির নিয়োগের অভিযোগ সংবাদ সম্মেলনে

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজ.কম::রেলমন্ত্রী মো. মুজিবুল হক নিরাপদ ট্রেন চলাচল মনিটরিং এর কাজ উপেক্ষা করে রেলের শীর্ষ কর্মকর্তাসহ নিয়োগ কমিটির সদস্যদের তাঁর বাসায় ডেকে নিয়ে নিয়োগ প্রক্রিয়া বাস্তবায়ন করছেন বলে অভিযোগ করেছে বাংলাদেশ রেলওয়ে শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ।

 চট্টগ্রাম প্রেসক্লাবে রবিবার সকালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন পরিষদের সমন্বয়ক মোখলেছুর রহমান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. আবদুল হাই,নিয়োগ কমিটির আহ্বায়ক চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (পশ্চিম) মিজানুর রহমান, কমিটির সদস্য রফিকুল ইসলামকে ডেকে নিয়ে গত শুক্রবার সকাল থেকে রাত পর্যন্ত রেলমন্ত্রীর বাসায় বৈঠক করেন। বৈঠকে বর্তমানে ৮৬৫ জন খালাসি নিয়োগ প্রক্রিয়া মন্ত্রীর দেয়া তালিকায় স্বাক্ষর দেয়ার জন্য কর্মকর্তাদের চাপ প্রয়োগ করেন।

৮৬৫ জনকে চতুর্থ শ্রেণির খালাসি পদে নিয়োগের বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হয় ২০১৫ সালে। এরপর প্রায় তিন বছর মামলা জটিলতার কারণে এ নিয়োগ প্রক্রিয়া শুরু করা যায়নি। কিন্তু মন্ত্রী নিয়োগ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার ব্যবস্থা না নিয়ে নিয়োগ বাণিজ্য করতে সময়ক্ষেপণ করছেন বলেও অভিযোগ করেন এ শ্রমিক নেতা।

মোখলেছুর রহমান বলেন, ঘনিষ্ট লোকজন নিয়ে মন্ত্রীর গড়ে তোলা একটি সিন্ডিকেট পুরো নিয়োগ নিয়ন্ত্রণ করছে। তাদের দেয়া তালিকা অনুযায়ী সব নিয়োগ চূড়ান্ত করতে হচ্ছে। নিয়োগ বাণিজ্যের মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়া হচ্ছে যেখানে মানা হচ্ছে না পোষ্যসহ কোন ধরনের কোটা। রেলে দক্ষ জনবল সৃষ্টি হচ্ছে না কারণ টাকা নিয়ে নিয়োগ দেয়ার কারণে অদক্ষরা নিয়োগ পাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, যারা টাকার মাধ্যমে নিয়োগ পায় তারা কাজ না করে নানা অপকর্মে লিপ্ত হচ্ছে। সেই সাথে ধ্বংস হয়ে যাচ্ছে দেশের সবচেয়ে বড় পরিবহন খাত রেলওয়ে।

মন্ত্রীর নাম ভাঙিয়ে গড়ে ওঠা সিন্ডিকেট রেলওয়ের টেন্ডারের কাজ হাতিয়ে নিচ্ছে। যার ফলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলকে গতিশীল করতে আলাদা মন্ত্রণালয় করে বিপুল বরাদ্দ দিলেও সেই টাকা লুটপাটের মাধ্যমে খরচ হচ্ছে বলে তিনি অভিযোগ করেন। এতে বড় ধরনের সংকটে পড়তে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে।

রেলমন্ত্রী মো. মুজিবুল হকের অনিয়ম ও নিয়োগ বাণিজ্যের বিরুদ্ধে ডাকা এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রেলওয়ে রানিং স্টাফ শ্রমিক–কর্মচারী কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক আবদুস ছবুর, রফিক চৌধুরী, কাজী আনোয়ারুল হক, মাহবুবুর রহমান মিন্টু, মো. ফারুক আলম, এসকে বারী প্রমুখ।

মতামত...