,

সর্বশেষ
bnr ad 250x70 1

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশকে পোপের ধন্যবাদ

নিউজ ডেস্ক, বিডিনিউজ রিভিউজ.কম::মিয়ানমারে নিপীড়নের শিকার হয়ে পালিয়ে আসা ৬ লক্ষাধিক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় বাংলাদেশকে ধন্যবাদ দিয়েছেন পোপ ফ্রান্সিস। কিন্তু বৃহস্পতিবার বাংলাদেশ সফরে আসা পোপ মিয়ানমার সফরের মত এখানেও রোহিঙ্গা শব্দটি উচ্চারণ করেননি।

রাজধানীতে দেয়া ভাষণে বলেন, রাখাইন প্রদেশ থেকে পালিয়ে আসা শরণার্থীদের মানবিক সহায়তায় বাংলাদেশের সমাজের অত্যুজ্জ্বল চরিত্রটা ফুটে উঠেছে। শরণার্থীদের অস্থায়ী আশ্রয় দেয়ার পাশাপাশি মৌলিক সব প্রয়োজন পূরণ করছে বাংলাদেশের মানুষ। এটা সামান্য কোনো ত্যাগে সম্ভব নয়।

তিনি যোগ করেন, আমরা কেউ পরিস্থিতির গুরুত্ব অবহেলা করতে পারবো না। জনবহুল শরণার্থী শিবিরে যে দুর্গত অবস্থায় আমাদের ভাই ও বোনেরা থাকছে তা অবর্ণনীয় যাদের বেশিরভাগ নারী ও শিশু। পোপ মিয়ানমার সফরের আগে রোহিঙ্গা ভাই ও বোনেরা শব্দটি ব্যবহার করেছিলেন। এই মহাসংকটে আন্তর্জাতিক সম্প্রদায়কে বাংলাদেশকে সহযোগিতা করার আহ্বান জানিয়ে বলেন, শুধু রাজনৈতিক সংকট সমাধান দিয়ে নয় বরং এই শরণার্থীদের মৌলিক প্রয়োজনগুলো মেটাতে বাংলাদেশ সরকারের পাশে দাঁড়াতে হবে।

পোপ বাংলাদেশের বিভিন্ন জঙ্গি হামলার প্রেক্ষিতে বলেন, স্রষ্টার পবিত্র নাম ব্যবহার করে কখনো কোনো মানুষের উপর ঘৃণা ও সহিংসতা উসকে দেয়া যাবে না। শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন পোপ। -বিবিসি।

মতামত...