,

সর্বশেষ
bnr ad 250x70 1

রোহিঙ্গাদের উপর নির্যাতন বন্ধে জাতিসংঘ’র হস্তক্ষেপ চান মহিউদ্দিন চৌধুরী

al m u chyনাছির মীর, বিডিনিউজ রিভিউজ.কম::  মিয়ানমারে রোহিঙ্গাদের উপর নির্যাতন বন্ধে জাতিসংঘকে ভূমিকা রাখার আহ্বান ‍জানিয়েছেন সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী।

মঙ্গলবার ২২ নভেম্বর গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, মিডিয়ায় রোহিঙ্গা নিপীড়নের যেসব তথ্য প্রচার হচ্ছে তা উদ্বেগজনক এবং নিন্দনীয়। জাতিসংঘকে কার্যকর পদক্ষেপ নিয়ে এগিয়ে আসতে হবে। বিশ্বনেতাদের সোচ্চার ভূমিকা নিতে হবে।

‌‌‘মিয়ানমারে সামরিক শাসনের সময় দীর্ঘদিন রোহিঙ্গাদের উপর নিপীড়ন চলেছে। বর্তমানে সেখানে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা হয়েছে। অথচ এখনও একই কায়দায় রোহিঙ্গাদের উপর বর্বরতা চলছে। রোহিঙ্গাদের এখনও দেশান্তরী হতে বাধ্য করা হচ্ছে। ’ বলেন মহিউদ্দিন।

তিনি আরও বলেন, জাতিসংঘের ইউএনএইচসিআর-এর হিসেব অনুযায়ী গত ৯ অক্টোবর থেকে সেনাবাহিনীর চিরুনি অভিযানে হাজার হাজার রোহিঙ্গা বাস্তুভিটা হারিয়েছে। শত শত ঘরবাড়ি জ্বালিয়ে দেয়া হয়েছে। আশ্রয় ও খাদ্যের অভাবে রোহিঙ্গারা পাহাড়ে-জঙ্গলে মানবেতর জীবনযাপন করছে। কিছু রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে কক্সবাজারে চলে আসার খবর প্রচার হয়েছে গণমাধ্যমে। এসব ঘটনা আন্তর্জাতিক সকল রীতিনীতি ও আইনের পরিপন্থী।

মহিউদ্দিন জাতিসংঘ ও বিশ্বের শক্তিশালী দেশগুলোকে রোহিঙ্গাদের নিরাপদ বসবাসের জন্য মিয়ানমার সরকারের উপর চাপ সৃষ্টির আহ্বান জানান।

মতামত...