,

সর্বশেষ
bnr ad 250x70 1

রোহিঙ্গাদের ওপর চালানো গণহত্যার ভিডিও প্রকাশ

rনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজ.কম: মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর দেশটির সেনাবাহিনীর চালানো নৃশংস গণহত্যার ভিডিও প্রকাশ করেছে যুক্তরাজ্যের একটি টিভি চ্যানেল। ওসমান গণি নামে এক শিক্ষক মোবাইল ফোনে ধারণ করে ওই ভিডিওটি আন্তর্জাতিক গণমাধ্যমে পাঠায় বলে খবর প্রকাশ করেছে যুক্তরাজ্যের দ্য ইনডিপেন্ডেন্ট পত্রিকা।

ভিডিওতে দেখা যায়, ৩ শতাধিক রোহিঙ্গাকে প্রথমে সেনা সদস্যরা গুলি করে হত্যা করে। এরপর মৃতদেহে আগুন ধরিয়ে দেয়া হয়। ভিডিওতে দেয়া সাক্ষাৎকারে এক রোহিঙ্গা নারী তার নিজের চোখে দেখা নৃশংস হত্যাযজ্ঞের বর্ণনা দেন। তিনি বলেন, সেন্যরা গ্রামে ঢুকে একে একে গুলি করে ও পিটিয়ে পুরুষদের হত্যা করে। আর নারী ও কিশোরীদের ধরে নিয়ে গিয়ে পালাক্রমে ধর্ষণ করে।

গত অক্টোবরে বাংলাদেশ সীমান্তে টহল দেয়ার সময় অজ্ঞাত সন্ত্রাসীদের হামলায় মিয়ানমারের ১০ সীমান্তরক্ষী পুলিশ (বিজিপি) নিহত হয়। এরপর রাখাইন রাজ্যের সংখ্যালঘু গোষ্ঠী মুসলিম রোহিঙ্গাদের উপর নির্বিচারে গণহত্যা, হত্যা ও ধর্ষণ-নির্যাতন শুরু করে দেশটির সেনাবাহিনী।

এছাড়া, ভিডিও ফুটেজে দেখা যায়, রাখাইনে গ্রামের পর গ্রাম হেলিকপ্টার গানশিপ দিয়ে জ্বালিয়ে দিচ্ছে সরকারি বাহিনী। দিশেহারা মানুষ পাগলের মতো ছুটছে। এ অবস্থায় তাদের উপর হেলিকপ্টার থেকে নির্বিচারে গুলি করে হত্যা করছে।

  • দ্য ইনডিপেন্ডেন্ট’র প্রতিবেদন।

মতামত...