,

সর্বশেষ
bnr ad 250x70 1

রোহিঙ্গা সংকট: জরুরি বৈঠক ডেকেছে ওআইসি

oic-logoআন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজ.কম:: মিয়ানমারের রোহিঙ্গা সংকট মোকাবেলায় জরুরি বৈঠক ডেকেছে ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)। বিশ্বের মুসলিম দেশগুলোর জোটটির মহাসচিব ড. ইউসুফ এ আল-উসাইমিন ওআইসির নিউইয়র্ক, জেনেভা ও ব্রাসেলসের স্থায়ী মিশনগুলোকে এ জরুরি সভা করার নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) ওআইসির ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে ওআইসি মহাসচিবের তরফ থেকে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর নিপীড়ন-নির্যাতন বন্ধ করার পাশাপাশি রাখাইন রাজ্যের ঘটনার সুষ্ঠু তদন্ত করতে মায়ানমার সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

ওআইসি রোহিঙ্গা সংকট সমাধানে সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিদের সঙ্গে আলোচনার মাধ্যমে সম্মিলিতভাবে মিয়ানমারের ওপর চাপ বাড়াতে চায়। শুরু থেকেই ওআইসি মহাসচিব মিয়ানমারে রোহিঙ্গাদের উপর নিপীড়ন ও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়ে আসছেন।

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সরকারকে তার অবস্থান আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে পরিষ্কার করার আহ্বান জানিয়ে ওআইসি মহাসচিব জোর গলায় বলেন, জাতিসংঘ ও আসিয়ানের সদস্য হিসেবে, আন্তর্জাতিক নীতিমালা ও ঘোষণা অনুযায়ী মানবাধিকার রক্ষায় মিয়ানমার প্রতিশ্রুতিবদ্ধ। সে হিসেবে মিয়ানমারকে অবশ্যই মানবাধিকার রক্ষার প্রাসঙ্গিক চুক্তি ও ঘোষণাসহ আন্তর্জাতিক মানদণ্ড ও নিয়ম-কানুন মেনে চলতে হবে।

তিনি বলেন, সংখ্যালঘু রোহিঙ্গাদের উদ্দেশ্যমূলকভাবে হত্যা, নির্যাতন, গ্রেফতার, ঘরবাড়ি ও প্রার্থনালয় জ্বালিয়ে দেয়া, নারী ধর্ষণসহ মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে যেসব অভিযোগ আছে; তার পুরোপুরি আন্তর্জাতিক তদন্ত জরুরি। কেননা, এসব মানবতাবিরোধী অপরাধের শামিল।

ওআইসি মহাসচিব আশা করেন, মিয়ানমারে গণতান্ত্রিক পরিবেশ ফিরে আসবে এবং রোহিঙ্গাদের ওপর নিপীড়ন বন্ধ হবে। তারা সমঅধিকার ও স্বাধীনতা ভোগ করবে।

মতামত...