,

সর্বশেষ
bnr ad 250x70 1

র‌্যাব’র এক যুগ ফুর্তি আজ

Rab logoনাছির মীর , বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা,  সন্ত্রাস দমন ও দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে গতিশীলতা আনার লক্ষ্যে ২০০৪ সালের ২৬ মার্চ গঠন করা হয় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। চলতি বছরের ২৬ মার্চ (শনিবার) ১২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে র‌্যাব।

২০০৪ সালের স্বাধীনতা দিবসে রাজারবাগ পুলিশ লাইনস প্যারেড গ্রাউন্ডে কুচকাওয়াজে অংশগ্রহণের মধ্য দিয়ে র‌্যাব’র আত্মপ্রকাশ ঘটে।

‘বাংলাদেশ আমার অহংকার’ স্লোগানে বাংলাদেশ পুলিশসহ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), কোস্টগার্ড, আনসার ও সরকারের বেসামরিক প্রশাসন থেকে বাছাইকৃত মেধাবী ও চৌকস কর্মকর্তাদের নিয়ে এ বাহিনী গঠন করা হয়।

শনিবার (২৬ মার্চ) সকাল ৮টায় র‌্যাব ফোর্সেস সদর দফতরে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের উদ্বোধন করবেন র‌্যাব’র মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ। এরপর সকাল সোয়া ৮টার দিকে র‌্যাব’র মহাপরিচালকের বিশেষ দরবার শুরু হবে। শুরুতেই স্বাধীনতা যুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধা ও সব দেশপ্রেমিক অকুতোভয় সহকর্মীদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া-মোনাজাত ও তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হবে।

সকাল ৯টার দিকে আত্মত্যাগকারী র‌্যাব সদস্যদের পরিবারকে বিশেষ সম্মানী প্রদান, বিশেষ সম্মেলন, আভিযানিক ও সাহসিকতাপূর্ণ কাজের জন্য র‌্যাব সদস্যদের মাঝে পুরস্কার বিতরণ, প্রীতিভোজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

র‌্যাব’র লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের উপ-পরিচালক মেজর রুম্মান মাহমুদ বিডি নিউজ রিভিউজ ডটকমকে জানান, প্রতিষ্ঠালগ্ন থেকেই র‌্যাব দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখার লক্ষ্যে সব ধরনের অপরাধীকে আটক করে আইনের আওতায় আনার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

অধিকাংশ ক্ষেত্রেই র‌্যাব গোয়েন্দা ও আভিযানিক কার্যক্রম পরিচালনার মাধ্যমে বিভিন্ন অস্ত্রধারী সন্ত্রাসী, ছিনতাইকারী ও নাশকতামূলক কর্মকাণ্ড জড়িতদের প্রতিরোধের মাধ্যমে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সর্বাত্মকভাবে কাজ করে চলেছে, বলেন তিনি।

বি এন আর/০০১৬০০৩০০২৬/০০৫৪৩৫ /এস

মতামত...