,

সর্বশেষ
bnr ad 250x70 1

লন্ডনে প্রথম মুসলিম মেয়র সাদিক খান

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, লন্ডনের মেয়র নির্বাচিত হয়েছেন লেবার দলীয় প্রার্থী সাদিক খান। বৃহস্পতিবার (০৫ মে) স্থানীয় সময় অনুষ্ঠিত নির্বাচনে মোট ১৩ লাখ ১০ হাজার ১৪৩  ভোট পেয়ে তিনি মেয়র নির্বাচিত হয়েছেন, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলীয় প্রার্থী জ্যাক গোল্ডস্মিথের সঙ্গে তার ভোটের ব্যবধান ৩ লাখ ১৫ হাজার ৫শ’ ২৯। গোল্ডস্মিথ পেয়েছেন ৯ লাখ ৯৪ হাজার ৬১৪ ভোট।

লন্ডনের ইতিহাসে সাদিক খানই হলেন প্রথম এশিয়ান বংশোদ্ভূত মেয়র। শুধু তাই নয়, নির্বাচনে বিজয়ী হয়ে লন্ডনের প্রথম মুসলিম মেয়র হিসেবেও ইতিহাসে স্থান করে নিয়েছেন তিনি।

বিজয়ী ঘোষণার পর সাদিক খান তাকে নির্বাচিত করায় সবার প্রতি ধন্যবাদ জানান। এসময় তিনি শ্রদ্ধার সঙ্গে তার প্রয়াত বাস ড্রাইভার বাবাসহ মা, স্ত্রী ও সন্তানের কথাও স্মরণ করেন। তিনি বলেন, আজ বাবা বেঁচে থাকলে দেখতেন তার সন্তান লন্ডনের মেয়র হয়েছে।
পাকিস্থানী বংশোদ্ভূত সাদিক খানের বাবা লন্ডনে বাস ড্রাইভারের কাজ করতেন।

উল্লেখ্য, ধর্মসহ বিভিন্ন ইস্যু সামনে নিয়ে বিরোধীদের ব্যাপক ব্যক্তিগত আক্রমণ মোকাবেলা করেই নির্বাচনী ক্যাম্পেইন চালাতে হয়েছে সাদিক খানকে। নির্বাচনে সাদিক খানের অগ্রযাত্রা ঠেকাতে বিরোধীরা বর্ণবাদী অপপ্রচার শুরু করলে স্বয়ং ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এ প্রচারণার সমর্থনে অংশ নেন। পার্লামেন্টে দাঁড়িয়ে সাদিক খানের বিরুদ্ধে তিনি ইসলামিক এক্সট্রিমিস্টদের সঙ্গে প্লাটফর্ম ব্যবহারের অভিযোগ আনেন। সাদিক খানের সমর্থকরা মনে করছেন একমাত্র মুসলমান হওয়ার কারণেই তাদের প্রার্থীর বিরুদ্ধে বিরোধীদের এ অপপ্রচার। লেবার পার্টির গত সরকারে সাদিক খান ট্রান্সপোর্ট মিনিস্টারের দায়িত্ব পালন করেন।

 লেবার পার্টি এবারের মেয়র নির্বাচনে বিজয়ের মাধ্যমে ৮ বছর পর আবারো সিটি হলে প্রবেশ করলো। এর আগে ২০০৮ সালে কনজারভেটিভ পার্টির বরিস জনসন পরপর দু’বার কেন লিভিংস্টোনকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন।

 

মতামত...