,

সর্বশেষ
bnr ad 250x70 1

লাখো কণ্ঠে নজরুলের ‘বিদ্রোহী’ ‘বল বীর-বল উন্নত মম শির’

নিজস্ব প্রতিবেদক, ২ মে, বিডিনিউজ রিভিউজ.কম::সাম্প্রদায়িকতা ও অন্যায়ের বিরুদ্ধে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতা লাখো কণ্ঠে আবৃত্তি করা হলো।

সোমবার মে দিবসের বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এই কবিতা আবৃত্তি করা হয়। বাঁশরী (নজরুল চর্চা কেন্দ্র) ও বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) যৌথভাবে এই আবৃত্তির আয়োজন করে। সন্ত্রাস-সাম্প্রদায়িকতা এবং অন্যায়-অবিচারের বিরুদ্ধে মানুষকে, বিশেষ করে তরুণ সমাজের চেতনাকে জাগ্রত করতেই ‘বিদ্রোহী’ কবিতা আবৃত্তির আয়োজন করে এই দুই সংগঠন।

বাঁশরী প্রশিক্ষক রেজাউল হোসেন টিটুর সঙ্গে সমবেত কণ্ঠে ‘বিদ্রোহী’ কবিতার আবৃত্তি শুরু হয়। সমেবত লাখো কণ্ঠে ‘বল বীর-বল উন্নত মম শির’ প্রতিধ্বনিতে প্রকম্পিত হয় মাঠ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, “আজ মে দিবস, এই দিবস একটি বিদ্রোহের প্রতীক। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, নিজেই বিদ্রোহী, অসম্প্রদায়িক ছিলেন।

‘তিনি সাম্প্রদায়িক অত্যাচারের বিরুদ্ধে নিজেই ডাক দিয়েছেন অসাম্প্রদায়িক চেতনার। বিদ্রোহের কবি, সাম্যের কবি ও প্রেমের কবি নজরুল ইসলাম। তাকে বক্ষে ধারণ করে, অসম্প্রদায়িক, শোষণমুক্ত বাংলাদেশে বিনিমার্ণে এগিয়ে চলছে।’

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান, কাজী নজরুল ইসলামের নাতনী খিলখিল কাজী ও অনিন্দিতা কাজী। অনুষ্ঠান সঞ্চালনা করেন নজরুল সঙ্গীত শিল্পী সুজিত মোস্তফা।

মতামত...