,

সর্বশেষ
bnr ad 250x70 1

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বণিতে প্রকম্পিত পবিত্র মিনা প্রান্তর

haj-minaসৌদি আরব সংবাদদাতা, বিডিনিউজ রিভিউজঃ ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বণিতে প্রকম্পিত পবিত্র মিনা প্রাঙ্গণ। আজ থেকে শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। শুক্রবার সন্ধ্যার পর থেকে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলমান মিনার উদ্দেশ্যে রওনা হয়েছে। এদের মধ্যে লক্ষাধিক বাংলাদেশি রয়েছেন।হাজিরা রবিবার ভোর পর্যন্ত অবস্থান করবেন সেখানে।

শনিবার খুব ভোরে আরাফাতের উদ্দেশ্যে যাত্রা করবেন হাজিরা। সেখানে হজের খুতবা শুনবেন এবং এক আজানে জোহর ও আসরের (জুহরাইন) নামাজ আদায় করবেন। সন্ধ্যায় মুজদালিফার উদ্দেশ্যে আরাফাতের ময়দান ত্যাগ করবেন। মুজদালিফায় পৌঁছে আবারও এক আজানে আদায় করবেন মাগরিব ও এশার নামাজ।
হাজিরা রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে রাত যাপন করবেন। সেখান থেকে তারা মিনার জামারায় শয়তানকে নিক্ষেপের জন্য (প্রতীকী) পাথর সংগ্রহ করবেন। রবিবার সকালে ফজরের নামাজ শেষে আবার ফিরে আসবেন মিনায়।

পরের দিন সকালে, অর্থাৎ সোমবার জামারাতে পাথর নিক্ষেপ ও পশু কোরবানির পর পুরুষরা মাথা মুণ্ডন করে ইহরাম ত্যাগের মাধ্যমে হজের মূল কার্যক্রম শেষ করবেন। এরপর পবিত্র কাবা শরিফে বিদায়ী তাওয়াফ করে হজের পূর্ণ আনুষ্ঠানিকতা শেষ করবেন।

মতামত...