,

সর্বশেষ
bnr ad 250x70 1

লেনদেন বাড়লেও সূচক কমেছে

dse-cseসপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এ নিয়ে দ্বিতীয় দিনের মতো সূচকের পতন অব্যাহত রয়েছে। তবে দিন শেষে উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট কমে ৪ হাজার ৫৯২ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইএস সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ১০২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩ থেকে ১ হাজার ৭৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৩ কোটি টাকা; যা আগের দিনের চেয়ে ৮০ কোটি টাকা বেশি। রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৩৩ কোটি টাকা। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩২১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এরমধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ১৭৬টির এবং অপরিবর্তিত আছে ৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে ৮ হাজার ৫২২ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ২১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩২ পয়েন্ট কমে ১৪ হাজার ৮ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ৯৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে সিএসই ৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪২৯ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে লেনদেন হয়েছে ২৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এরমধ্যে বেড়েছে ৮৪টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত আছে ৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার দর। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২ কোটি ২১ লাখ টাকার শেয়ার।

মতামত...