,

সর্বশেষ
bnr ad 250x70 1

শিক্ষার্থীকে পেটানোর অভিযোগে শিক্ষিকার বিরুদ্ধে মামলা

fanismentমোঃ আরিফ জাওয়াদ, দিনাজপুর প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ দিনাজপুরের বিরামপুরে ৫ম শ্রেণীর এক শিক্ষার্থীকে পেটানোর অভিযোগে শিক্ষিকার বিরুদ্ধে মামলা করেছেন, শিক্ষার্থীর পিতা।

ঘটনাটি ঘটেছে জেলার বিরামপুর উপজেলার ২নং কাটলা ইউনিয়নের দক্ষিণ হরিরামপুরে।

মামলার বিবরণী থেকে জানা যায়, গত ৯ই মার্চ (বুধবার) উপজেলার কাটলা ইউনিয়নের দক্ষিণ হরিরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী ঋশিতা বালা (১০) কে শক্রতার জের ধরে ক্লাশের পড়া না হওয়ার অপরাধে, বিদ্যালয়ের শিক্ষিকা শ্রীমতি বিভা রানী (২৬) বাঁশের লাঠি দ্বারা পিঠে ও বাম বাহুর পিছনে একাধিক আঘাত করে।

যার ফলে রক্তাক্ত কালশিরা জখমের সৃষ্টি হয়। মারধরে এক পর্যায়ে ঋশিতা বালা (১০) স্কুলের ক্লাশ রুমেই জ্ঞান হারিয়ে মাটিতে পড়ে যায়।

এ সময় মামলার ৪-৫ নং স্বাক্ষী ঋশিতার সহপাঠি শ্রী কাজল রায়
(১০) ও শ্রীমতি ময়নামতি রায় (৯) এর সংবাদের ভিত্তিতে ঋশিতার পিতা অত্র মামলার বাদী শ্রী পরিমল চন্দ্র রায় এবং তার মা শ্রীমতি বনিতা রানী স্কুলের ক্লাশ রুম থেকে অজ্ঞান অবস্থায় মেয়েকে উদ্ধার করে বাড়িতে নিয়ে যায়।

বাদী ও তার স্ত্রী মেয়ের মাথায় পানি ঢেলে সুস্থ্য করে অটো যোগে বিরামপুর উপজেলা শহরের শালবাগান্থ ডাঃ সোলায়মান আলী এমবিবিএস এর চেম্বারে চিকিৎসা নিয়ে সনদ গ্রহন করেন।

বিষয়টির প্রতিবাদ জানিয়ে ঋশিতার পিতা বিরামপুর
উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা প্রাথমিক
শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, বিভাগীয়সহ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় বরাবর ন্যায় বিচারের আবেদন করেন।

নির্যাতিতা শিক্ষার্থীর পিতা প্রশাসনসহ প্রাথমিক শিক্ষা সেকশনের অফিস ও বিভিন্ন
দপ্তরে অভিযোগ করে কোন প্রতিকার না পেলে, বিরামপুর থানায় এ বিষয়ে অভিযোগ করতে গেলে থানা অফিসার ইনচার্জ কোর্টে মামলা করার পরামর্শ দেন, বলে জানান নির্যাতিতা শিক্ষার্থীর পিতা।

এরই পরিপ্রেক্ষিতে, শিক্ষার্থীর পিতা শ্রী পরিমল চন্দ্র রায় বাদী হয়ে ঐ শিক্ষিকার বিরুদ্ধে গত ১৪ই জুন ২০১৬ইং জেলা দিনাজপুর বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আমলী আদালত-৬, এ মামলা দায়ের করেন ; বিরামপুর থানা দিনাজপুরে মামলা নং-৫২/১৬।

ঐ পাষান্ড শিক্ষিকার এ ধরনের কর্মকান্ড দেখে বেশ কয়েকজন ছাত্রী স্কুল ছেডেছে, বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

সচেতনমহলের দাবি, এ ব্যাপারে প্রশাসনের সজাগ দৃষ্টি কামনা করেছেন ; সেই সঙ্গে এ ধরনের পাষবিক নির্যাতন নামক শিক্ষা ব্যবস্থা দূরীকরণের জন্য শিক্ষামন্ত্রণালয়ের প্রতি দৃষ্টি আর্কষণ করেন।

মতামত...