,

সর্বশেষ
bnr ad 250x70 1

শেয়ারবাজারে পতন ঠেকাতে একগুচ্ছ প্রস্তাবনা ডিইসির

a1শেয়ারবাজার  প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা দেশের পুঁজিবাজারে দীর্ঘদিন ধরেই অস্থিরতা বিরাজ করছে। এর ধারাবাহিকতায় কিছুদিন ধরে বাজারে টানা দরপতন চলছে। আর এই দরপতন ঠেকাতে স্টোক হোল্ডারদের নিয়ে মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ জরুরি বৈঠক করে। বৈঠকে পতন ঠেকাতে একগুচ্ছ প্রস্তাবনা নিয়ে আলোচনা করা হয়েছে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

জানা গেছে, বাজারের ধারাবাহিক দরপতন ঠেকাতে ডিএসইতে সংস্থাটির সদস্য শীর্ষ ব্রোকারেজ হাউজ প্রতিনিধি, সাবেক ও বর্তমান পরিচালকদের নিয়ে বৈঠক করে। বৈঠকে বাজারের লেনদেন বাড়ানোসহ সামগ্রিক উন্নয়ন ও দরপতন ঠেকাতে কয়েকটি বিকল্প প্রস্তাব নিয়ে আলোচনা হয়।

বিশেষ করে লেনদেন বাড়াতে দিন শেষে সেটেলমেন্ট সংক্রান্ত বাধা দূরীকরণ, ব্যাংকের এক্সপোজার গণনা থেকে মার্কেটের সাথে সম্পৃক্ততাহীন বিষয় বাদ দেয়া, এক্সপোজার গণনার পরিবর্তীত সীমা আগামী ২১ জুলাইয়ের পরবর্তীতে কমপক্ষে আরো দু’বছর বাড়ানোর সরকারি ঘোষণার দ্রুত বাস্তবায়ন, বেল আউট ফান্ড গঠন, নন পারফরর্মিং আইপিওর ক্ষেত্রে বাইব্যাক পলিসি প্রণয়ন, নিয়মিত বৈঠক আয়োজন, বহুজাতিক কোম্পানি এবং ভালো মৌলভিত্তিক কোম্পানিকে বাজারে নিয়ে আসা, লভ্যাংশের উপর দ্বৈতকর প্রত্যাহার এবং কর কর্তনের প্রমাণপত্র প্রদান, আইপিওর ক্ষেত্রে ইস্যু ম্যানেজারকে দায়বদ্ধ করা, নতুন শাখা অফিস চালু এবং মোবাইল অ্যাপের জন্য বুথ চালু করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে।

 

 

বি এন আর/০০১৬/০০৩/০০৩০/০০৩৬৬২/এন

মতামত...