,

সর্বশেষ
bnr ad 250x70 1

শেয়ার কারসাজির দেড় যুগ পর ২ জনের সাজা

shear bazar trabunalনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা, শেয়ার কারসাজির দেড় যুগ পর অবশেষে সাজা পেলেন ব্রোকারেজ হাউজ সিকিউরিটিজ প্রমোশন অ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেডের (এসপিএম) চেয়্যারম্যান চেয়ারম্যান শেলী রহমান এবং প্রতিষ্ঠানটির গ্রাহক সৈয়দ মহিবুর রহমান।

পুঁজিবাজার মামলা নিষ্পত্তিতে গঠিত বিশেষ ট্রাইব্যুনালের বিচারক হুমায়ুন কবির বুধবার ২০ এপ্রিল  এ মামলার রায় ঘোষণা করেন।

তাদের দুজনকেই দুই বছর করে কারাদণ্ড এবং ১৫ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে বলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্যানেল আইনজীবী মাসুদ রানা খান জানান। মামলার শুরু থেকেই পলাতক আছেন এই দুই আসামি।

১৯৯৮ সালে এসপিএমের চেয়ারম্যান শেলী রহমান ও সৈয়দ মহিবুর রহমানের অস্বাভাবিক শেয়ার লেনদেন তদন্তে ওই বছরের ৩ নভেম্বরে দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে বিএসইসি। তদন্তে এসপিএমের বিরুদ্ধে কাশেম সিল্ক মিলস নামে একটি কোম্পানির শেয়ারে অস্বাভাবিক লেনদেনের প্রমাণ পাওয়া যায়। এসপিএমের ব্যবস্থাপনা পরিচালক লুৎফর রহমান, চেয়ারম্যান শেলী রহমান ও মহিবুর রহমান যোগসাজশের মাধ্যমে এ অনিয়ম করেন বলে তদন্তে উঠে আসে।

এর প্রেক্ষাপটে ২০০৪ সালে তিনজনকে আসামি করে মামলা করে বিএসইসি। গত ফেব্রুয়ারিতে মামলাটি বিশেষ ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। গত ২৫ ফেব্রুয়ারি এর বিচারকাজ শুরু হয়ে ১২ এপ্রিল যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়।

 

মতামত...