,

সর্বশেষ
bnr ad 250x70 1

শ্বাসরুদ্ধ অভিযানে ১২ জনকে জীবিত উদ্ধার, পরিস্থিতি নিয়ন্ত্রণে

aনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ গুলশান ২ নম্বরের হলি আর্টিসান বেকারি নামের রেস্টুরেন্ট থেকে ইতোমধ্যে ১২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ৪৫ মিনিটের রুদ্ধশ্বাস অভিযানে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে।

শনিবার (২ জুলাই) সাড়ে ৯টার দিকে এ কূটনৈতিক জোনের ডিসি জসিম উদ্দিন বিডিনিউজ রিভিউজকে এ তথ্য নিশ্চিত করেন।  তিনি জানান, উদ্ধারকৃতদের মধ্যে তিনজন ভারতীয় ও জাপানি নাগরিক রয়েছেন।

হামলার ১২ ঘণ্টা পর শুরু হওয়া অভিযানের ৪৫ মিনিটের মাথায় বেরিয়ে এসে অভিযানে অংশ নেয়া এক কর্মকর্তা জানিয়েছেন, ভেতর ৫ জনের মরদেহ পাওয়া গেছে। তবে তারা জিম্মি নাকি সন্ত্রাসী তা জানা নিশ্চিত হওয়া যায়নি। ভেতরে পাঁচ-ছয়জনকে হ্যান্ডকাফ পরিয়ে রাখা হয়েছে। এরা সম্ভবত রেস্টুরেন্টের কর্মী।

অভিযানে অংশ নেয়া ওই কর্মকর্তা আরো জানান, নিহত ৫ জনের মধ্যে একজন বিদেশিও রয়েছেন।

তবে কয়েকটি সূত্রে আরো বেশি নিহতের খবর পাওয়া যাচ্ছে। এদিকে ঘটনার পরপরই এর দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট। জঙ্গি সংগঠনগুলোকে পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট’ দাবি করেছে, ঘটনায় প্রায় ২০ জনেরও বেশি নিহত হয়েছে।

 আইএসের কথিত বার্তা সংস্থা ‘আমাক নিউজ এজেন্সি’ অভিযান শুরুর ঘণ্টা খানেক আগে কয়েকটি ছবি প্রকাশ করে। ছবিগুলো রেস্টুরেন্টের ভেতরের বলে দাবি করা হয়। ছবিতে কয়েকজন রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখা গেছে।

শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে হলি আর্টিসানে হামলা করে কয়েকজন অস্ত্রধারী। এসময় তারা বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে রেস্টুরেন্টের অবস্থানকারীদের জিম্মি করে। সন্ত্রাসীদের গুলিতে দুই পুলিশ কর্মকর্তা নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছেন কিছু সংখ্যক পুলিশ সদস্য।

শনিবার সকাল ৭টা ২০ মিনিটের দিকে সেনাবাহিনীর বড় পাঁচটি ট্রাক, ছোট জিপ ১০টি, নয়টি ট্যাংকের মতো দেখতে সাজোয়া যানসহ বিশাল বহর আসে। সেনাবাহিনী আসার কিছুক্ষণ পরই অর্থাৎ সকাল ৭টা ৪০ মিনিটে মূল অভিযান শুরু করা হয়। সেনা সদস্যদের সঙ্গে অভিযানে অংশ নেয় নৌবাহিনীর কমান্ডো, বিজিবি, পুলিশ ও র‍্যাবের বিশেষ বাহিনী। শুক্রবার রাতে অস্ত্রধারীদের আক্রমণের প্রায় ১০ ঘণ্টা পর অভিযানটি শুরু হয়।

অভিযান শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই রেস্টুরেন্টের ভেতর থেকে অস্ত্রধারীরা গুলি ছোঁড়ে। এসময় পাল্টা গুলি চালায় আইনশৃঙ্খলাবাহিনী। প্রায় ৪৫ মিনিট অভিযানের পর ভেতর থেকে এক কর্মকর্তা বেরিয়ে এসে জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে।

 

মতামত...