,

সর্বশেষ
bnr ad 250x70 1

সংসদ নির্বাচনে বাংলাদেশে ভারত প্রয়োজনীয় সহযোগিতা দেবে: ভারতীয় হাইকমিশনার

নিজস্ব প্রতিবেদক, ২৩মে,বিডিনিউজ রিভিউজ.কম::আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের চাহিদা অনুযায়ী বন্ধুপ্রতিম প্রতিবেশি হিসেবে ভারত প্রয়োজনীয় সহযোগিতা দেবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে কূটনীতিক সাংবাদিকদের সংগঠন ডিক্যাব আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ভারতীয় হাই কমিশনার বলেন, বাংলাদেশের কী প্রয়োজন তা আমরা নির্ধারণ করব না। বাংলাদেশের প্রয়োজনের কথা আমাদের জানাবে। আমরা সে অনুযায়ী এগিয়ে আসব। উদাহরণ টেনে শ্রিংলা বলেন, জঙ্গি হামলার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে কী ধরনের সহযোগিতা প্রয়োজন তা জানতে চেয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরে বাংলাদেশের চাহিদা অনুযায়ী সহযোগিতা করে ভারত। একইভাবে আসন্ন জাতীয় নির্বাচনেও বন্ধুপ্রতিম প্রতিবেশি হিসেবে ভারত প্রয়োজনীয় সহযোগিতা দেবে। কিন্তু বাংলাদেশের কাছ থেকেই অনুরোধ আসতে হবে।

যেকোনো সময়ের চেয়ে দুদেশের মধ্যকার সম্পর্ক এখন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে জানিয়ে তিনি দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

এসময় তিস্তা চুক্তি সম্পর্কে হর্ষবর্ধন শ্রিংলা বলেন, তিস্তা চুক্তি সম্পন্ন হলে যে পরিমাণ পানি বাংলাদেশের পাওয়ার কথা এখন তার চেয়ে বেশি পাচ্ছে। তবে তিস্তা চুক্তি হওয়া প্রয়োজন। আসছে জাতীয় নির্বাচনের আগে তিস্তা চুক্তি হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সাধারণত বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতি থেকে দূরে থাকতে চাই। তিস্তার পানি চুক্তি হবে কিনা বা কিভাবে হবে সেটি জানা নেই। তবে আমি এটুকু বলতে পারি, আমাদের পক্ষ থেকে যত দ্রুত সম্ভব, চু্ক্তিটি করা হবে। তিস্তা ছাড়াও ফেনী, কুশিয়ারাসহ অন্যান্য নদীর পানি বণ্টন ব্যবস্থা করার প্রতি গুরুত্ব দেন তিনি।

মতামত...