,

সর্বশেষ
bnr ad 250x70 1

সদরঘাট বন্ধ করলে চট্টগ্রামের ইতিহাস-ঐতিহ্য মুছে যাবে

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রাম, ‘সাড়ে তিনশ’ বছর আগে ১৬৬৬ সালে মোগল সুবেদার শায়েস্তা খাঁ প্রতিষ্ঠিত সদর নৌ বন্দর সদরঘাট বন্ধের যে চক্রান্ত চট্টগ্রাম বন্দর করছে তা রুখে দিয়ে ঘাটটি নান্দনিকভাবে সম্প্রসারণ ও সংরক্ষণের দাবি জানিয়ে কর্ণফুলী গবেষক অধ্যাপক ইদ্রিচ আলী বলেন, সদরঘাট ঘিরেই দেশের প্রধান ও প্রাচীনতম সমুদ্রবন্দর এবং দ্বিতীয় বৃহত্তম বন্দর নগরী গড়ে উঠেছে। এ ‍ঘাট বিলুপ্ত করলে চট্টগ্রামের ইতিহাস-ঐতিহ্য মুছে যাবে। যা আমরা কিছুতেই বন্ধ করতে দেবো না।’

শনিবার (৩০ এপ্রিল) সদরঘাট রক্ষার দাবিতে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে এভাবেই হুঁশিয়ারি উচ্চারণ করেন বক্তারা।

চট্টগ্রাম প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ বলেন, চট্টগ্রামের ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ করেই বন্দরের উন্নয়ন করতে হবে। অন্যথায় জনগণ আন্দোলন করে চট্টগ্রামের গর্ব, এ জনপদের ইতিহাসের ধারক সদরঘাট রক্ষা করবে।

চট্টগ্রাম আঞ্চলিক সংস্কৃতি একাডেমির চেয়ারম্যান আলীউর রহমান বলেন, প্রাগৈতিহাসিক কাল থেকে চট্টগ্রাম বন্দর সমৃদ্ধ ছিল। যে কারণে আরাকান রাজা ও ত্রিপুরা রাজার মধ্যে চট্টগ্রাম বন্দর নিয়ে দ্বন্দ্ব লেগেই থাকত। নবাব শায়েস্তা খাঁ আরাকান রাজা ও পর্তুগিজদের দস্যুবৃত্তির কবল থেকে চট্টগ্রাম বন্দর উদ্ধার করে ১৬৬৬ সালের ২৭ জানুয়ারি মোগল সদর নৌবন্দর স্থাপন করে আধুনিক চট্টগ্রাম শহরের গোড়াপত্তন করেন।

তিনি বলেন, বন্দরের এই ইতিহাস জানা উচিত। আমরা যেকোনো মূল্যে সদরঘাট রক্ষা করবো।

সভাপতির বক্তব্যে কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের সভাপতি এসএম পেয়ার আলী বলেন, এই ঘাট দিয়ে দক্ষিণ চট্টগ্রামের ১০ হাজারের বেশি জনগণ যাতায়াত করে। এই ঘাট হাজারো সাম্পান মাঝির জীবিকার বাহন। ঘাটটি বিলুপ্ত হলে একজন প্রসূতি, মুমূর্ষু রোগী পারাপার বন্ধ হয়ে যাবে। বন্ধ হয়ে যাবে হাজার পরিবারের রুটি রোজগার। ঐতিহ্যের সাম্পান হারিয়ে যাবে।

বক্তব্য দেন চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি সোহেল মোহাম্মদ ফখরুদ্দিন, ছাত্রনেতা আবু কায়সার, সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহ আলম, চরপাথরঘাটা ব্রিজঘাট সাম্পান মাঝি কল্যাণ সমিতি সভাপতি জাফর আহমদ, ইছানগর সদরঘাট সাম্পান টেম্পু মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক জাকির আহমদ, সদরঘাট সাম্পান মাঝি কল্যাণ সমিতির সভাপতি মোহাম্মদ আলী ও সম্পাদক এয়ার খান, বাংলাবাজার ইছানগর ঘাট সাম্পান মাঝি কল্যাণ সমিতির সম্পাদক এয়ার মোহাম্মদ জুনু প্রমুখ।

 

মতামত...