,

সর্বশেষ
bnr ad 250x70 1

সন্ত্রাসবাদের সংজ্ঞা জানে না জাতিসংঘ

modi2নিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা, সন্ত্রাসবাদের সংজ্ঞা জানে না জাতিসংঘ এমন মন্তব্য করে ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, এটি দুঃখজনক যে, জাতিসংঘ এখনো সন্ত্রাসবাদের সংজ্ঞা নির্ধারণে ব্যর্থ এবং সন্ত্রাসবাদকে সমর্থন বা প্রশয় দেওয়া দেশের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেওয়া দরকার তার রূপরেখা তৈরিতেও তারা ব্যর্থ।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৃহস্পতিবার এক সভায় বক্তব্য দেওয়ার সময় মোদি এ কথা বলেন।

মোদি বলেন, সন্ত্রাসীদের ধর্ম থেকে আলাদা করে দেখা দরকার। বিষয়টি মানবতার বিরুদ্ধে ভীতিকর চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। মানবতায় বিশ্বাসী সবাইকে এর বিরুদ্ধে একত্রে লড়তে হবে।

তিনি আরো বলেন, শুধু বন্দুক দিয়ে সন্ত্রাসবাদকে পরাজিত করা যাবে না। এমন সমাজ তৈরি করতে হবে যেখানে তরুণদের গোড়ামি শেখার সুযোগ থাকবে না।

ভারতের সন্ত্রাসবাদ মোকাবিলা প্রসঙ্গে মোদি বলেন, সাম্প্রতিক সময়ে সন্ত্রাসবাদের প্রভাব অনুধাবন করছে বিশ্ব। কিন্তু ৪০ বছর আগে থেকে ভারত এ সমস্যা মোকাবিলা করে আসছে।

৯/১১ হামলার কারণে বিশ্বে উদ্বেগ সৃষ্টি হয়। তখন থেকে আজো বিশ্ব শক্তি ভাবেনি ভারত কীসের মধ্য দিয়ে যাচ্ছে। কিন্তু ভারত কখনো সন্ত্রাসবাদের সামনে মাথা নত করেনি। আর প্রশ্নই ওঠে না সন্ত্রাসের সামনে মাথা নত করার।

মোদি এ-ও বলেছেন, সন্ত্রাসবাদ মোকাবিলায় সঠিক উপায় বের করতে ব্যর্থ হলে জাতিসংঘের কি দরকার আছে? তিনি জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন, সন্ত্রাসবাদ মোকাবিলায় কার্যকরী পদক্ষেপ নিতে।

–টাইমস অব ইন্ডিয়া অনলাইন

মতামত...