,

সর্বশেষ
bnr ad 250x70 1

সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশের সফলতায় শেখ হাসিনার প্রশংসায় মোদি

pm-modiআন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশের সফলতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘হ্যাটস অফ’ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রোববার ১৬ অক্টোবর রাত ১১টার দিকে দুই নেতার দ্বি-পাক্ষিক বৈঠকটি সম্পন্ন হয়। বি্রকস-বিমসটেক আউটরিচ সামিটের সাইড লাইনে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বৈঠক করেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি।

সম্মেলন কেন্দ্র হোটেল লীলায় বৈঠকের পর সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন পররাষ্ট্র সচিব শহীদুল হক ও প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

সম্মেলনের মিডিয়া সেন্টারে এই ব্রিফিংয়ে শহীদুল হক বলেন, অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ ছিলো এই বৈঠক। বাংলাদেশে সন্ত্রাস ও জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠলেও তা কঠোর হাতে দমন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘হ্যাটস অফ’ করেছেন ভারতের প্রধানমন্ত্রী। তিনি শেখ হাসিনার কাছে জানতে চেয়েছেন কোন প্রক্রিয়ার তিনি এ কাজ সম্পন্ন করেছেন।

শহীদুল হক জানান, প্রধানমন্ত্রী তাকে বলেছেন, কোনও একক পদ্ধতি নয়, মাল্টিপল অ্যাপ্রোচে এই কাজ এগিয়ে নিচ্ছে বাংলাদেশ। সন্ত্রাসের বিরুদ্ধে তার সরকারের জিরো টলারেন্স নীতিই এখানে সুফল এনেছে।

এ পর্যায়ে ইহসানুল করিম সাংবাদিকদের জানান প্রধানমন্ত্রী তার নেওয়া পদক্ষেপগুলোর মধ্যে সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে যে উদ্যোগ তা তুলে ধরেন। স্কুলের শিক্ষক, মসজিদের ইমাম, সমাজের গণ্যমান্য ব্যক্তিসহ সকলের সম্পৃক্ততার মধ্য দিয়েই এই সাফল্য বলে প্রধানমন্ত্রী জানান। উত্তরে এই পদক্ষেপকে প্রশংসার যোগ্য বলে উল্লেখ করেরন ভারতীয় প্রধানমন্ত্রী।

দ্বি-পাক্ষিক বৈঠকে আরও আলোচনায় আসে দুদেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়। তবে দুই নেতাই একমত হয়েছেন সন্ত্রাসবাদ মোকাবেলা কোনো একক শক্তির পক্ষে করা সম্ভব নয়। তাই এক্ষেত্রে পরষ্পর পরস্পরকে সহযোগিতা করতে হবে।

দুই নেতা উন্নয়নের পথেও এক সঙ্গে হাঁটার ব্যাপারে বৈঠকে সংকল্পবদ্ধ হয়েছন বলে জানান পররাষ্ট্র সচিব।

তিস্তা চুক্তির বিষয়ে দ্বি-পাক্ষিক বৈঠকে কোনো আলোচনা হয়েছে কিনা সে প্রশ্ন শহীদুল হক বলেন, এজেন্ডাভিত্তিক কোনও আলোচনা হয়নি। তবে আমরা আশাবাদী।

এই আশাবাদীতা কিসের ভিত্তিতে সে প্রশ্নের সরাসরি জবাব এড়িয়ে পররাষ্ট্র সচিব বলেন, আশাবাদীতার কিছু রয়েছে বলেই আশাবাদী।

আগামী ডিসেম্বরে শেখ হাসিনার ভারতে আনুষ্ঠানিক সরকারি সফর হতে পারে সে ইঙ্গিত দিয়ে শহীদুল হক বলেন, সে সময়ে এ বিষয়ে অগ্রগতি হতে পারে।

মতামত...