,

সর্বশেষ
bnr ad 250x70 1

সমাজের পরিবর্তন আনবে কমিউনিটি পুলিশ –আইজিপি শহীদুল হক

মোঃ সামিউল আলম, বিরামপুর (দিনাজপুর),২৬ ফেব্রুয়ারী বিডিনিউজ রিভিউজ.কম:: “পুলিশই জনতা, জনতাই পুলিশ” -স্লোগানে দিনাজপুরে কমিউনিটি পুলিশিং সমাবেশ-২০১৭ অনুষ্ঠিত হয়েছে। সেই সাথে সমাজের পরিবর্তন আনতে হলে প্রত্যন্ত অঞ্চল সমূহে কমিউনিটি পুলিশকেই অগ্রসর ভূমিকা পালন করতে হবে, বললেন বাংলাদেশ পুলিশের আইজিপি (ইন্সপেক্টর জেনারেল) জনাব এ.কে.এম শহীদুল হক (বিপিএম,পিপিএম)।

২৫ ফেব্রুয়ারী, শনিবার দিনাজপুর গোর-এ শহীদ বড় ময়দানে জেলা কমিউনিটি পুলিশিং -এর আয়োজনে এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আরো বলেন যে, “ধ্বংস নয়, সুন্দর জীবনে ফিরিয়ে আনতেই কাজ করছে পুলিশ। জঙ্গীদের হত্যা করতে নয়, সুযোগ দিতে চাই পুলিশ। সুতরাং, কমিউনিটি পুলিশের কাজ হবে জঙ্গী ও মাদকের বিরুদ্ধে সোচ্চার হয়ে একত্রে মিলে সমাজ থেকে তা নির্মূল করা।”
তিনি বলেন, “ইসলামের নামে রাজনীতি বন্ধ করতে হবে। কোন প্রকার গুজবে কান দিয়ে নয়, বরং বাস্তবে পর্যবেক্ষণ করতে হবে। সকল প্রকার ষড়যন্ত্রের মোকাবেলা করতে হবে। সততা ও নিরপেক্ষতার সহিত কাজ করতে হবে পুলিশকে। কোন উপর মহলের উস্কানিতে যেন কেউ ভুল করে না বসে সেদিকে খেয়াল রাখতে হবে। শাসন করে নয়, বরং ভালোবেসে সহানুভূতি দিয়ে বন্ধুসুলভ আচরণ করে মাদক সেবীদের সঠিক পথে ফিরিয়ে আনতে হবে।”
পরিশেষে তিনি বলেন, আজ থেকে দিনাজপুর জেলার দুই হাজার (২০০০) পুলিশের সাথে পঁচিশ হাজার (২৫০০০) কমিউনিটি পুলিশের একাগ্রতা ঘোষনা করলাম। আজ থেকে দিনাজপুর জেলায় পুলিশের সংখ্যা (২৭০০০) সাতাশ হাজার। সকলকে একত্রিত হয়ে কাজ করার আহ্বানও জানান তিনি।
উক্ত সমাবেশে যেসব মাদকসেবী ও ব্যবসায়ীগণ সুন্দর জীবন-যাপনের লক্ষে সঠিক পথে ফিরে আসতে অঙ্গীকারবদ্ধ, তাদেরকে শপথ বাক্য পাঠ করানো হয়। এবং নতুন কর্মসংস্থানের জন্য তাদের হাতে ভ্যান গাড়ি ও সেলাই মেশিন তুলে দেওয়া হয়।
দিনাজপুর জেলা পুলিশ সুপার (এসপি) হামিদুল আলমের সভাপতিত্বে কমিউনিটি পুলিশিং সমাবেশে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক (বিপিএম,পিপিএম), জেলা প্রশাসক মীর খাইরুল আলম এবং কমিউনিটি পুলিশিং -এর জেলা সমন্বয় কমিটির আহ্বায়ক ডা. আইএফএম শহীদুল ইসলাম খান।

মতামত...