,

সর্বশেষ
bnr ad 250x70 1

সমুদ্রের তলে চলবে ট্রেন!

 bullet-train-1নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ মুম্বাই থেকে আহমেদাবাদ পর্যন্ত যাত্রী পরিবহন করবে ভারতের প্রথম বুলেট ট্রেন। ৫০০ কিলোমিটার দূরত্বের এই পথ পাড়ি দেওয়ার সময় সমুদ্রের তলদেশও দেখতে পারবেন বুলেট ট্রেনের যাত্রীরা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিবির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে আরও জানানো হয়েছে, যাতায়াত ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে বুলেট ট্রেন চালুর পরিকল্পনা করেছে ভারত সরকার। চলতি বছরের শেষ দিকে এই প্রকল্পের প্রয়োজনীয় ঋণ চুক্তি সম্পন্ন হবে বলে জানিয়েছে দেশটির রেল মন্ত্রণালয়।

ভারতের রেল কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ২০২৩ সালে ট্রেন চলাচল শুরুর লক্ষ্যে ৫০০ কিলোমিটার দীর্ঘ এই রুটের নির্মাণ কাজ শুরু হবে ২০১৮ সালের শেষ দিকে।

 নাম প্রকাশ না করার শর্তে ভারত রেল মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, মুম্বাই থেকে আহমেদাবাদ পর্যন্ত ৫০০ কিলোমিটার দীর্ঘ বুলেট ট্রেনের রুটের মধ্যে ২১ কিলোমিটার পথ সমুদ্র তলদেশে থাকবে। সমুদ্রের নিচ দিয়ে ভ্রমণের সময় বেশ রোমাঞ্চিত হবেন ট্রেনের যাত্রীরা।

ওই কর্মকতা আরও জানান, প্রস্তাবিত এই বুলেট ট্রেনের স্বাভাবিক গতি হবে ঘণ্টায় ৩২০ কিলোমিটার। এই ট্রেনের সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ৩৫০ কিলোমিটার। অর্থাৎ এই ট্রেনে মুম্বাই থেকে আহমেদাবাদ যেতে ২ ঘণ্টারও কম সময় ব্যয় হবে। সাধারণ ট্রেনে এই পথে যাত্রায় বর্তমানে প্রায় ৮ ঘণ্টা সময় লাগে।

ভারতের রেলমন্ত্রী সুরেশ প্রভু বলেন, মুম্বাই থেকে আহমেদাবাদ পর্যন্ত বুলেট ট্রেন নির্মাণ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৯৭ হাজার ৬৩৬ কোটি রুপি; যার ৮১ শতাংশ অর্থের যোগান দিবে জাপান সরকার। সহজ শর্তে এই ঋণ দেবে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে জাপানের সাথে ১ হাজার ২০০ কোটি মার্কিন ডলারের একটি চুক্তি করে ভারত সরকার। শর্ত অনুযায়ী, এই ঋণের বিপরীতে মাত্র শূন্য দশমিক ১ শতাংশ হারে সুদ দেবে ভারত। তবে ৫০ বছরের এই ঋণ চুক্তিতে প্রথম ১৫ বছরের জন্য সুদ স্থগিত রাখবে জাপান। এই প্রকল্পের প্রয়োজনীয় যন্ত্রপাতি জাপান থেকেই আমদানি করবে ভারত।

 

মতামত...