,

সর্বশেষ
bnr ad 250x70 1

সম্পদের বিনিময়ে বন্দীদের কেন মুক্তি দিচ্ছে সৌদি আরব

বিডিনিউজ রিভিউজ.কম::সম্পদের বিনিময়ে সৌদি আরবে আটক বন্দী রাজপুত্র ও অভিজাতদের মুক্তি দেয়া হচ্ছে। চলতি মাসের শুরুতে সৌদি আরবে দুর্নীতি বিরোধী অভিযানে রাজপুত্র, ঊর্ধ্বতন সেনা কর্মকর্তা, শীর্ষস্থানীয় ব্যবসায়ীসহ আটক করা হয়েছে ৫০০ এর বেশি ব্যক্তিকে।

সিএনবিসি দাবি করেছে, শীঘ্র ছেলে মোহাম্মদ বিন সালমানের কাছে ক্ষমতা হস্তান্তর করছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুলাজিজ। এছাড়া অর্থনীতি পুনর্গঠনের বিভিন্ন প্রকল্পে বিদেশি বিনিয়োগ প্রত্যাশা করছে বিশ্বের সবচেয়ে বড় তেল রফতানিকারক দেশটি।

দুর্নীতির অভিযোগে এত ব্যক্তিকে দীর্ঘদিন আটক রাখা হলে আইনি লড়াইয়ের কারণে দেশ অস্থিতিশীল হয়ে পড়তে পারে। যা ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ক্ষমতাকে বাধাগ্রস্থ করতে পারে। আর সেজন্যই সম্পদের বিনিময়ে মুক্তি দেয়ার এ উপায় বেছে নেয়া হয়েছে। বন্দীদের অনেকের কাছেই অর্থের বিনিময়ে মুক্তির প্রস্তাব দেয়া হয়েছে।

আটক ব্যক্তিদের তালিকায় রাজপরিবারের সদস্য এবং মধ্যপ্রাচ্যের অন্যতম সেরা ধনী আল-ওয়ালিদ বিন তালাল এবং তার কন্যা প্রিন্সেস রিম বিন তালালের নামও রয়েছে। বন্দীদের রাখা হয়েছে রিয়াদের বিলাসবহুল রিটজ কার্লটন হোটেলে।

মতামত...