,

সর্বশেষ
bnr ad 250x70 1

সাতকানিয়ায় বিদ্যুত্স্পৃষ্টে বন্যহাতির মৃত্যু

মোঃ নাজিম উদ্দিন,

elpদক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার ধর্মপুর এলাকায়   গত ১৯ এপ্রিল  মঙ্গলবার রাত ১টায় বিদ্যুত্স্পৃষ্ট একটি বন্যহাতি মারা গেছে।
বুধবার সকালে স্থানীয় বন বিভাগের লোকজন এসে মৃত হাতিটি ময়নাতদন্তের কাজ শুরু করে।
প্রায় পাঁচ টন ওজনের বিশাল বন্যহাতিটি মারা যাওয়ার খবর এলাকায় ছড়িয়ে পড়লে উত্সুক জনতা দেখার জন্য ভিড় জমায়।

ইউপি সদস্য আবদুস ছবুর জানান, হাতিটি বিদ্যুত্স্পৃষ্ট হলে গভীর রাতে বিকট শব্দে চিত্কার দেয়। এসময় চারদিক থেকে লোকজন টর্চ লাইট নিয়ে বের হলে হাতিটিকে বৈদ্যুতিক তারে আটকে থাকতে দেখে।

স্থানীয় ও বনবিভাগ সূত্রে জানা যায়, রাতের বেলায় ১৪টি বন্যহাতির ধান ও সবজি খেত খাওয়া জন্য এলাকায় নেমে আসে। খেতের মাঝপথে একটি গ্রামীন সড়ক আছে। সড়কের উপর রয়েছে বৈদ্যুতিক খুঁটিতে তারের লাইন। হাতির পাল খেত থেকে সড়ক পাড় হয়ে অন্য খেতে যাওয়ার সময় হাতিটির গায়ে ধাক্কা লেগে খুঁটিটি ভেঙে যায়। এতে তার হাতির পিঠে আটকে গেলে বিদ্যুত্স্পৃষ্ট হয়ে ঘটনাস্থলে মারা যায়।

ধর্মপুর ইউপি চেয়ারম্যন মো. ইলিয়াছ চৌধুরী বলেন, বন্যহাতি মারা যাওয়ার খবর শুনে, স্থানীয় ইউপি সদস্য ও গ্রাম পুলিশদের ঘটনাস্থলে উপস্থিত থেকে প্রশাসনকে সহযোগিতা করার নির্দেশ দিয়েছি।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ উল্যাহ্ জানান,  বন বিভাগকে সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করে দ্রুত ময়না তদন্তের ব্যবস্থা করতে বলা হয়েছে।

পদুয়া রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা কাজী আলাউদ্দিন বিদ্যুত্স্পৃষ্ট হয়ে বন্যহাতি মারা যাওয়ার ঘটনা নিশ্চিত করে বলেন, থানায় জিডি করা হয়েছে। উপজেলা ভ্যাটেনারী সার্জনকে নিয়ে ময়নাতদন্তের ব্যবস্থা করা হচ্ছে।

মতামত...