,

সর্বশেষ
bnr ad 250x70 1

সারাদেশে বই উৎসব শুরু

652নিজস্ব প্রতিবেদক,ঢাকা,১, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম)::প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে শুক্রবার ১০ টা থেকে পাঠ্যপুস্তক বিতরণ শুরু হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গভর্নমেন্ট ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয় মাঠে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান মিরপুরের ন্যাশনাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও এবতেদায়ি শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন।

বৃহস্পতিবার গণভবনে ১৮ জন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়ে এবারের পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বছর সারা দেশে মোট প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ৪ কোটি ৪৪ লাখ ১৬ হাজার শিক্ষার্থীর মধ্যে ২৯১টি শিরোনামে ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০টি বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

এরমধ্যে প্রাক-প্রাথমিকে ৩৩ লাখ ৭৩ হাজার ৩৭৩ জন শিক্ষার্থীর মধ্যে ৬৫ লাখ  ৭৭ হাজার ১৫৪টি, প্রাথমিকে  ২  কোটি  ৪৫ লাখ ৭১ হাজার ৭৩১ জন শিক্ষার্থীর মাঝে ১০ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ৯৯৭টি বই বিতরণ করা হবে।

ইবতেদায়িতে ২৭ লাখ ৩ হাজার ৯৮৪ জন শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হবে ১ কোটি ৯২ লাখ ৫৫ হাজার ৬১৫টি বই। মাধ্যমিকে  ১ কোটি ১২ লাখ ৩৬ হাজার ১৮ শিক্ষার্থীর মাঝে ১৬ কোটি ৩০ লাখ ৪ হাজার ৩৭৩টি বই দেওয়া হবে।

দাখিল ও ভোকেশনালে ২৩ লাখ ৪৪ হাজার ৪৬৯ শিক্ষার্থীর হাতে ৩ কোটি ৩৯ লাখ ৩৩ হাজার ৭৯৭টি বই বিতরণ করার কথা।

কারিগরি ও এসএসসি ভোকেশনালে ১ লাখ ৮৭ হাজার ১৫৩ শিক্ষার্থীর হাতে যাবে ২২ লাখ ৭১ হাজার ৮৩৬টি বই।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, সারা দেশে মোট ২ কোটি ২৩ লাখ ২২ হাজার ৪২৮ জন শিক্ষার্থীর মাঝে ১০ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ৯৯৭টি বই বিতরণ করবে তারা। এছাড়া ৩২ লাখ প্রাক প্রাথমিক শিক্ষার্থীদের হাতে ৩ কোটি ২৮ লাখ ৮ হাজার ৫৩টি বই ও অনুশীলন খাতা বিতরণ করা হবে।

 

মতামত...