,

সর্বশেষ
bnr ad 250x70 1

সারা দেশে তীব্র ভূমিকম্প অনুভূত

earth quikনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ রাজধানী ঢাকাসহ সারা দেশের বিভিন্ন স্থানে তীব্র ভূমিকম্প অনুভূত হয়েছে। বুধবার সন্ধ্যা ৭টা ৫৭ মিনিটে এ ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ১। তবে মার্কিন জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানায়, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৯।

এর উৎপত্তিস্থল মিয়ানমারের মাওলাইকে। ভূমিকম্পে গভীরতা ছিল ১২৫ কিলোমিটার। একই সময় ভূকম্পন অনুভূত হয় পাশের দেশ ভারত, নেপাল ও পাকিস্তানেও।

সময়টা ঠিক সন্ধ্যা হওয়ায় রাজধানীতে কর্মজীবী সকল শ্রেণি-পেশার মানুষ ছিল একান্তই ব্যস্ত। কেউ হয়তো দিনের কাজ শেষে সন্ধ্যায় ঘরে ফিরছিল, কেউ হয়তো একটু আগেই বাসা থেকে কাজের উদ্দেশ্যে বের হয়েছিল। কিন্তু হঠাৎ ঝাঁকুনিতে সব কিছুই যেন উলোট-পালোট হয়ে গেলো।

কাজের ব্যস্ততায় ভূমিকম্পের অনুভূতি সামান্য দেরিতে টের পেলেও পরক্ষণেই নগরবাসীর মধ্যে শুরু হয় ছুটাছুটি। তাদের অনেককেই সুউচ্চ ভবন থেকে সিঁড়ি বেয়ে দৌড়ে নিচে নেমে আসতে দেখা গেলো। চারদিকে শুরু হলো মানুষের হইহুল্লোড়। যে যেভাবে পারছে আত্মরক্ষায় ছুটছে। কেউ কেউ হয়তো সৃষ্টিকর্তার উপর ভরসা রেখে ঘরেই বসেছিলেন।

বুধবার সন্ধ্যায় রাজধানীসহ সারাদেশে অনুভূত ভূমিকম্পে ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। তবে ভূমিকম্পের আনুমানিক স্থায়ীত্বকাল ছিল ১ মিনিটের মতো।

 

মতামত...